Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

টিকিট কনফার্ম না হলেও যাত্রা করা যাবে 'বিকল্প ট্রেন'-এ

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি : ১ এপ্রিল থেকে যাত্রীদের জন্য নতুন এক পরিষেবা চালু করছে ভারতীয় রেল। দূরের গন্তব্যে পৌঁছতে যে সমস্ত যাত্রীদের টিকিট কনফার্ম হয়নি, বা যাঁদের নাম ওয়েটিং লিস্টে রয়েছে, তাঁদের এবার থেকে বিকল্প ট্রেনে সফর করবার পরিষেবা দেবে ভারতীয় রেল।

কোনও মেল বা এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটার সময় যদি যাত্রী বিকল্প ট্রেনে সফরের ইচ্ছা প্রকাশ করেন, তাহলে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের ওই একই গন্তব্যে পৌঁছনোর জন্য শতাব্দী বা রাজধানী এক্সপ্রেসে সফরের সুযোগ করে দেওয়া হবে। উল্লেখ্য , এর জন্য কোনও বাড়তি দাম দিতে হবে না যাত্রীকে।

টিকিট কনফর্ম না হলেও যাত্রা করা যাবে 'বিকল্প ট্রেন'-এ

রাজধানী, শতাব্দী, দুরন্তের মত ট্রেনগুলিতে গুরুত্বপূর্ণ রুটে যাতে আসন ফাঁকা না থাকে , সেজন্যই চালু করা হচ্ছে ভারতীয় রেলের এই পরিষেবা। এই বিকল্প ট্রেন গুলি 'সুবিধা ট্রেন' পরিষেবার আওতায় রাখা হবে বলে রেল সূত্রের খবর। এই পরিষেবায়, টিকিট কনফর্ম না হলে, ওই সময় একই রুটের অন্য ট্রেনে কোনও যাত্রী যেতে ইচ্ছুক বলে জানালে, যাত্রীর কাছে প্রত্যুত্তরে এসএমএস পাঠাবে রেল। এভাবে রেল সুনিশ্চিত করবে সেই যাত্রীর সফর। এরপর ওয়েটিং লিস্টের যাত্রীদের নাম, বিকল্প ট্রেনের গায়ে লাগিয়ে দেওয়া হবে।

এই পরিষেবার দ্বারা যাতে যাত্রীদের অসুবিধাকে আরও কম করা যায়, তার জন্য রেলমন্ত্রক চেষ্টা চালাচ্ছে। প্রসঙ্গত, বিভিন্ন কারণে টিকিট বাতিলের জন্য রেলকে প্রতিবছরে ৭৫০০ কোটি টাকা যাত্রীদের ফেরত দিতে হয়।

English summary
Starting April 1, passengers will be able to avail the opportunity of travelling in Rajdhani or Shatabdi trains even if they had booked tickets in other mail/express trains for the same destinations.
Please Wait while comments are loading...