Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২৫ বছর পূর্ণ করল বিশ্বের প্রথম 'লেডিজ স্পেশাল ট্রেন'

বিশ্বের প্রথম লেডিজ স্পেশাল ট্রেন এর যাত্রা শুরু হয়েছিল মুম্বইয়ে। শুক্রবার তার ২৫ বছর পূর্ণ হল। পশ্চিম রেলওয়ে তরফে এই সাফল্যকে মাইলফলক হিসাবে ব্যাখ্যা করা হয়েছে।

Subscribe to Oneindia News

মুম্বই, ৬ মে : বিশ্বের প্রথম লেডিজ স্পেশাল ট্রেন এর যাত্রা শুরু হয়েছিল মুম্বইয়ে। শুক্রবার তার ২৫ বছর পূর্ণ হল। পশ্চিম রেলওয়ে তরফে এই সাফল্যকে মাইলফলক হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত এই ট্রেনের যাত্রা শুরু হয় ১৯৯২ সালের ৫ মে।

পশ্চিম রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, চার্চগেট থেকে বোরিবলি পর্যন্ত রুটে এই ট্রেনের যাত্রা শুরু হয়। পরে তা বিরার পর্যন্ত বাড়ানো হয়। তার আগে অন্যান্য জায়গার মতো মুম্বইয়েও মহিলাদের জন্য ট্রেনে নির্দিষ্ট দুটি বগিই রাখা ছিল।

২৫ বছর পূর্ণ করল বিশ্বের প্রথম 'লেডিজ স্পেশাল ট্রেন'

তবে নতুন ট্রেনের যাত্রা শুরু হওয়ার পরে মহিলাদের জন্য যাতায়াত অনেক সহজ হয়। শুরুতেই হাজারো মহিলা যাত্রী লেডিজ স্পেশাল ট্রেনে যাত্রা শুরু করেন। এখন তা বাড়তে বাড়তে লাখে গিয়ে পৌঁছেছে।

পশ্চিম রেলওয়ের যাত্রা শুরু হয় ১৯৫১ সালের ৫ নভেম্বর। তার মাত্র ৪০ বছরের মধ্যেই এমন সাফল্য ঈর্ষণীয় বলেই মত রেলকর্তাদের। নব্বইয়েক দশকে মুম্বইয়ের দক্ষিণাংশে শিল্পের প্রসার ঘটে। ফলে কর্মরতা মহিলা যাত্রীদের সংখ্যা বেড়ে যায়। আর সেকারণেই সেসময়ে মহিলাদের জন্য স্পেশাল ট্রেনের ব্যবস্থা করতে হয়েছিল বলে জানিয়েছেন পশ্চিম রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবীন্দ্রর ভাকর।

এই মুহূর্তে মোট ৮টি লেডিজ স্পেশাল ট্রেন পশ্চিম রেলওয়ের রুটে চলে। সকাল ও সন্ধ্যার ব্যস্ত সময়ে ট্রেনগুলিকে ভাগ করে দেওয়া হয়েছে। যেকোনও সমস্যায় মহিলারা সরাসরি ট্রেনের গার্ডের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আর এভাবেই এতবছরের যাত্রা সহজেই পূর্ণ করল পশ্চিম রেলের এই মহিলা স্পেশাল ট্রেন।

English summary
World’s First ‘Ladies Special’ Suburban in Mumbai Turns 25
Please Wait while comments are loading...