Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের এই বিমানবন্দরে প্রতি ৬৫ সেকেন্ডে বিমান ওঠা-নামা করে!

Subscribe to Oneindia News

সম্প্রতি এক সমীক্ষায় একটিমাত্র রানওয়ের সুবিধা রয়েছে এমন বিমানবন্দরের মধ্যে ব্যস্ততম হিসাবে সারা বিশ্বে শীর্ষস্থান দখল করেছে ভারতের মুম্বই বিমানবন্দর। প্রতিদিন এই বিমানবন্দরে ৮৩৭টি বিমান ওঠানামা করে। অর্থাৎ গড়ে প্রতি ৬৫ সেকেন্ডে একটি করে।

এই বিষয়ে লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরকেও পিছনে ফেলে দিয়েছে মুম্বই। গ্যাটউইক বিমানবন্দরে দিনে গড়ে ৭৫৭টি বিমান ওঠানামা করে। এছাড়া যাত্রীদের উড়ান ধরার দিক থেকেও এগিয়ে রয়েছে মুম্বই। গ্যাটউইকে যেখানে ২০১৭ বছরে ৪৪ মিলিয়ন যাত্রী উড়ান ধরেছেন। সেখানে মুম্বই বিমানবন্দরে সংখ্যাটা বছরে ৪৫.২ মিলিয়ন।

ভারতের এই বিমানবন্দরে প্রতি ৬৫ সেকেন্ডে বিমান ওঠা-নামা করে!

বিশ্বের আর কোনও বিমানবন্দরে একটিমাত্র রানওয়ে দিয়ে এত সংখ্যক যাত্রী পরিবহণের রেকর্ড নেই। এই চাপ কমাতে নবি মুম্বইয়ে আর একটি বিমানবন্দর তৈরির কাজ চলছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, নিউ ইয়র্ক, লন্ডন, দুবাই, সিঙ্গাপুরের মতো বড় শহরে একাধিক বিমানবন্দর ও একাধিক রানওয়ে রয়েছে। নয়া দিল্লি বিমানবন্দরেই যেমন পরপর তিনটি রানওয়ে রয়েছে। একই সময়ে তিনটিকে ব্যবহার করা যেতে পারে।

এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তথ্য অনুযায়ী মুম্বইয়ের থেকে দিল্লিতে বেশি যাত্রী যাতায়াত করেন। সারা দেশের মোট বিমানযাত্রীদের মধ্যে মুম্বই বিমানবন্দর দখল করে রেখেছে ১৮.৬ শতাংশ এয়ার ট্রাফিক। অন্যদিকে দিল্লিতে সেটা শতাংশের বিচারে ২১.৬। এছাড়া মুম্বইয়ে ৪৫.২ মিলিয়ন যাত্রীর মধ্যে ১২.৪ মিলিয়ন হলেন বিদেশি যাত্রী। এছাড়া মুম্বই বিমানবন্দর থেকে দেশ-বিদেশ মিলিয়ে মোট ৯৫টি জায়গার বিমান ছাড়ে।

English summary
With 1 flight in 65 secs, Mumbai busiest single-runway airport
Please Wait while comments are loading...