Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

তিন তালাক: সাংবিধানিক বৈধতা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে, পুরুষের বহুগামিতা নিয়ে নয়: সুপ্রিম কোর্ট

Subscribe to Oneindia News

সুপ্রিম কোর্টে শুরু হল তিন তালাক নিয়ে ঐতিহাসিক মামলার শুনানি। ইসলাম ধর্মে তিন তালাক নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, এই মামলার রায় তার নিষ্পত্তি করতে পারবে বলেই মনে করা হচ্ছে।

এদিন শুনানির শুরুতেই সর্বোচ্চ আদালত একটি বিষয় প্রথমেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে তিন তালাকের সাংবিধানিক বৈধতা নিয়েই শুধুমাত্র রায় দেওয়া হবে। ইসলাম ধর্মী পুরুষের বহুবিবাহ বা বহুগামিতা নিয়ে আদালতের পক্ষে রায় দেওয়া সম্ভব নয়।

তিল তালাক: সাংবিধানিক বৈধতা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে, পুরুষের বহুগামিতা নিয়ে নয়: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট এদিন শুরুতেই জানিয়েছে যে তিন তালাক মুসলমান সম্প্রদায়ের ইসলাম ধর্মের মৌলিক অধিকারের মধ্যে রয়েছে কিনা। তাই শুনানির পর আদালত যাচাই করে ঠিক করে দেবে।

বলা হয়েছে, শুনানিতে যদি দেখা যায়, ইসলাম ধর্মাবলম্বীদের মৌলিক অধিকারের মধ্যে তিন তালাককে সুনিশ্চিত করা হয়েছে তাহলে আগামিদিনে আদালত তাতে নাক গলাবে না।

সবমিলিয়ে মোট ছয়দিনের সময়সীমা এই তিন তালাকের শুনানি নিয়ে বেঁধে দেওয়া হয়েছে। প্রথম তিনদিন হল তিন তালাকের বৈধতা চ্যালেঞ্জ করা ও পরের তিনদিন হল তিন তালাকের বৈধতা প্রমাণ করার। তারপর আদালত নিজের রায় দেবে।

প্রসঙ্গত, এই মামলায় রায়দানের যে বেঞ্চ গঠিত হয়েছে তাতে রয়েছেন পাঁচ বিচারপতি রয়েছেন যারা আলাদা পাঁচটি ধর্মের। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর (শিখ), বিচারপতি কুরিয়েন জোসেফ (ক্রিশ্চিয়ান), আরএফ নরিম্যান (পার্সি), ইউইউ ললিত (হিন্দু) ও আবদুল নাজির (মুসলমান)। এরাই শুনানি শেষে রায়দান করবেন।

English summary
Will decide only on constitutional validity of triple talaq, not polygamy : Supreme Court
Please Wait while comments are loading...