Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রতিটি বিমানের গায়ে সাদা রং থাকার অর্থ জানা আছে, জানুন

  • By: DIBYENDU SAHA
Subscribe to Oneindia News

অধিকাংশ বিমানের গায়েই থাকা সাদা রং-এর প্রলেপ। কিন্তু, কেন শুধু এই রং-এর প্রভাব? এই নিয়ে হাজারো জিজ্ঞাস্য থাকলেও উত্তরটা পাওয়া যায় না। আসলে, বিমানের গায়ে কোনও ফাটল আছে কি না বা বিমান থেকে তেল লিক হচ্ছে কিনা তা স্পষ্টভাবে বুঝতেই সাদা রং করা হয়। অনায়াসেই সাদা রং-এ তাপ বিচ্ছুরিত হয়। প্রায় ত্রিশ হাজার ফুট উচ্চতাতেও বিমান থাকে ঠাণ্ডা।

প্রতিটি বিমানের গায়ে সাদা রং থাকার অর্থ জানা আছে, জানুন

বিমানের জানলায় ছিদ্র থাকে কেন?

বিমানের জানলার তিনটি স্তর থাকে। একটি একেবারে বাইরের দিকে, একটি মাঝে এবং একটি ভিতরে। এই মাঝের স্তরেই থাকে ছিদ্র। কেবিনের বায়ুস্তরের চাপে সমতা রাখতেই জানলার মাঝের স্তরের নিচের দিকে ছিদ্র রাখা হয়। বায়ুমণ্ডলের চাপের জন্য যদি কোনও ফাটল দেখা যায়, তবে একেবারে বাইরের স্তরটি প্রথমে ভেঙে যায়। এই সময় পাইলট বিমানটিকে নীচের দিকে নামিয়ে আনেন।

বিমানের জানলা গোলাকৃতি হয়?

প্রথমের দিকে জানলা বর্গাকার থাকলেও, বায়ুমণ্ডলের চাপে তা ফেটে যেত। সময়ের সঙ্গে সঙ্গে নিরাপত্তার জন্যই বিমানের আকৃতির সঙ্গে জানলারও আকৃতিরও পরিবর্তন করা হয়। যাতে জানলার ওপর চাপ বিভক্ত হয়ে যায় এবং জানলা ভেঙে যাওয়ার ঘটনাও কমে যায়।

বিমানের জানলাই বা ছোট হয় কেন?

বায়ুমণ্ডলের বিভিন্নস্তরে ওঠা-নামার সময় বিমানের ভিতরে কিংবা বাইরে চাপও হয় বিভিন্ন রকমের। বিমানের জানলা বড় থাকলে তা ভেঙে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

বিমানের ককপিটের জানলা বড় এবং বর্গাকার হয় কেন?

চালকের সুবিধার কারণেই ককপিটের জানলা বড় হয়। ব্যবহৃত কাঁচও শক্ত এবং দামি হয়।

English summary
Why all planes have white clour on its body
Please Wait while comments are loading...