Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন উত্তরপ্রদেশে নজিরবিহীনভাবে দুজন উপমুখ্যমন্ত্রী বাছা হল জানেন কি?

Subscribe to Oneindia News

লখনৌ, ১৯ মার্চ : উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে কিছুটা অপ্রত্যাশিতভাবেই বেছে নেওয়া হয়েছে যোগী আদিত্যনাথকে। তার থেকেও অপ্রত্যাশিতভাবে উত্তরপ্রদেশে সরকার চালানোর জন্য বাছা হয়েছে দুজন উপমুখ্যমন্ত্রীকে। এদের দুজনই মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার ছিলেন।

যোগী আদিত্যনাথকে নিয়ে নানা অজানা তথ্য একনজরে

যে বিতর্কিত মন্তব্য বারবার শিরোনামে এনেছে যোগী আদিত্যনাথকে

এদের একজন হলেন কেশব মৌর্য ও অন্যজন হলেন দিনেশ শর্মা। এদের দুজনকেই বিজেপির তরফে উপমুখ্যমন্ত্রী পদের জন্য বেছে নেওয়া হয়েছে। তবে প্রশ্ন হল কেন? একসঙ্গে দুজন উপমুখ্যমন্ত্রীর পদাধিকারী হবে তা কিছুটা অপ্রত্যাশিতই বটে।

কেন উত্তরপ্রদেশে নজিরবিহীনভাবে দুজন উপমুখ্যমন্ত্রী বাছা হল?

আসলে ঘটনা হল, এর পিছনে রয়েছে রাজনৈতিক নৈপুণ্যতা। জাতপাতের রাজনীতি উত্তরপ্রদেশে সবসময়ই বড় ইস্যু থেকেছে। ফলে জাতপাতের সমতা রাখা ও প্রশাসনিক কাজকর্ম সামলানো যোগী আদিত্যনাথের কাছে ততটা সহজ হবে না।

সেজন্য কেশব মৌর্য যিনি ওবিসির প্রতিনিধি তিনি সেই দিকটিকে সামলাবেন, আর অন্যদিকে জাতে ব্রাহ্মণ দিনেশ শর্মা এই অংশের প্রতিনিধিত্ব করবেন। ফলে সবমিলিয়ে রাজনৈতিক সমতা বজায় রাখাই এক্ষেত্রে অন্যতম লক্ষ্য বিজেপির।

অন্যদিকে রাজনাথ সিংয়ের পরে যোগী আদিত্যনাথ ঠাকুরদের প্রতিনিধি হিসাবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন। দুই উপমুখ্যমন্ত্রীর মধ্যেও সেরাজ্যের বিজেপি প্রধান কেশব মৌর্য উপমুখ্যমন্ত্রীদের মধ্যে সিনিয়র হিসাবে থাকবেন।

যোগী আদিত্যনাথের মতো নেতাদের সামনে রেখে হিন্দুত্ববাদীর ধ্বজা উড়িয়ে আগামী লোকসভা ভোটে যে বিজেপি লড়াইয়ে নামতে চলেছে তা এই সিদ্ধান্তের মধ্য দিয়ে স্পষ্ট হয়ে গিয়েছে।

English summary
Why BJP has chosen two deputy CMs in Uttar Pradesh? What is the actual equation
Please Wait while comments are loading...