Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাতিল কোটি কোটি টাকার নোট পাচার হয়ে যাচ্ছে উত্তর-পূর্ব ভারতে, কিন্তু কেন?

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ নভেম্বর : ভারতের নানা প্রান্ত থেকে কোটি কোটি টাকার বাতিল নোট পাচার হয়ে যাচ্ছে উত্তরপূর্ব ভারতে। হরিয়ানা থেকে যেমন বাতিল ৫০০ ও ১ হাজারের নোট গিয়েছে নাগাল্যান্ডে। এভাবেই অন্য জায়গা থেকেও বাতিল নোট পাচার হচ্ছে ভারতের উত্তর-পূর্ব প্রান্তের রাজ্যগুলিতে।

গুয়াহাটির নদীতে ভাসছে সাড়ে ৩ কোটি টাকা মূল্যের পাঁচশো-হাজারের ছেঁড়া নোট

নতুন ২ হাজার টাকার নোট দিয়ে প্রায় তিন লক্ষ টাকা ঘুষ!

পুরনো নোটকে বৈধ টাকার পরিণত করতে এটা মোক্ষম উপায় বলে জানা গিয়েছে। কীভাবে? ভারতের আয়কর সংক্রান্ত আইন বলছে, বেশকিছু গোষ্ঠী রয়েছে যাদের থেকে কোনও আয়কর সংগ্রহ করা হয় না। তাদের হাতেই পুরনো টাকা গুঁজে দিয়ে তা কালো থেকে সাদা করার প্রয়াস চলছে।

ভারতের নানা প্রান্ত থেকে কোটি কোটি টাকার বাতিল নোট পাচার হয়ে যাচ্ছে উত্তরপূর্ব ভারতে। হরিয়ানা থেকে যেমন বাতিল ৫০০ ও ১ হাজারের নোট গিয়েছে নাগাল্যান্ডে।

যেমন নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, মিজোরামের বেশ কিছু তপশিলি উপজাতি রয়েছে যাদের থেকে আয়কর নেওয়ার নিয়ম নেই। এছাড়া উত্তর কাছার পাহাড়ের তপশিলি জাতি অথবা অসমের মিকির পাহাড়ের অধিবাসীদেরও আয়ের উপরে কোনওরকম কর দিতে হয় না।

#Note বাতিলের সিদ্ধান্তের পর একটাও চুরি হয়নি দেশের এই রাজ্যে

নোট বাতিল হবে, ৬ মাস আগে জানিয়েছিল গুজরাতের সংবাদপত্র!

যে সূত্র থেকেই এই গোষ্ঠীভুক্ত মানুষেরা আয় করুন না কেন, তাদের কোনও আয়কর দিতে হয় না। এই নিয়মই বলবৎ হয়ে রয়েছে। একইরকম আইন রয়েছে সিকিমবাসীদের জন্যও।

মূলত পিছিয়ে পড়া এই অংশের অধিবাসীদের নানা আর্থিক ছাড় দিতেই আয়কর বিভাগ এই নিয়ম লাগু করেছে। আর সেই নিয়মকেই কাজে লাগিয়ে কালো টাকা উড়ে আসছে দেশের উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

English summary
Why after #NoteBan scrapped notes are flying off to the North-East
Please Wait while comments are loading...