Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলার মুকুটে নয়া পালক যোগ করলেন আইএএস সঞ্জয় মিত্র

  • Posted By:
Subscribe to Oneindia News

পশ্চিমবঙ্গের ক্যাডার ১৯৮২ সালের ব্যাচের আইএএস অফিসার সঞ্জয় মিত্র হতে চলেছেন পরবর্তী কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব। কেন্দ্রের তরফে এই পদক্ষেপে সিলমোহর দেওয়া হয়েছে। মোট দুই বছরের নির্দিষ্ট সময়ের জন্য এই পদ সামলাবেন সঞ্জয় মিত্র। এমনটাই কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে।

এই মুহূর্তে সঞ্জয়বাবু সড়ক ও হাইওয়ে মন্ত্রকের সচিবের পদ সামলাচ্ছিলেন। এবার তাঁকে প্রতিরক্ষা মন্ত্রকের অফিসার-অন-স্পেশাল-ডিউটি পদ দেওয়া হয়েছে। বর্তমান প্রতিরক্ষা সচিব জি মোহন কুমার অবসর নিলে তারপর ২৪ মে প্রতিরক্ষা সচিবের পদ গ্রহণ করবেন সঞ্জয় মিত্র।

বাংলার মুকুটে নয়া পালক যোগ করলেন আইএএস সঞ্জয় মিত্র

মোহন কুমারের আমলে প্রতিরক্ষা মন্ত্রক বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। রাফালে যুদ্ধবিমান কেন, চিনুক হেভি লিফ্ট চপার কেনা, সামরিক কাজে ব্যবহার করা যায় এমন হেলিকপ্টার কেনা, এয়ার মিসাইল কেনার মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরপরে নতুন অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল, কম দূরত্বের এয়ার ডিফেন্স সিস্টেম কেনা, হালকা ওজনের মেশিন গান, নতুন অ্যাসল্ট রাইফেলন ও অন্যান্য সামরিক সরঞ্জাম কেনার কথা রয়েছে।

বিদায়ী প্রতিরক্ষা সচিব মোহন কুমারের আমলেই ২০১৫ সালে মায়ানমারে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। এর পাশাপাশি পাকিস্তান সীমান্তেও ঢুকে গিয়ে সার্জিক্যাল অ্যাটাক করে জঙ্গি ঘাঁটিগুলিকে উড়িয়ে দেয় ভারতীয় সেনা।

সঞ্জয় মিত্র সড়ক ও হাইওয়ে মন্ত্রকের সচিবের পদ থেকে সরে গেলে তা সামলাবেন জাহজ মন্ত্রকের সচিব রাজীবন কুমার। তাঁকে ওই মন্ত্রকের পাশাপাশি এই মন্ত্রকেরও অতিরিক্ত দায়িত্ব দেওয়া হবে। এর পাশাপাশি কেন্দ্রের তরফে জম্মু ও কাশ্মীরের ১৯৮৪ সালের ব্যাচের ক্যাডার বিআর শর্মাকে স্বরাষ্ট্রমন্ত্রকের অতিরিক্ত সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

English summary
West Bengal cadre IAS officer Sanjay Mitra to be next defence secretary
Please Wait while comments are loading...