Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কানসাস হত্যাকাণ্ড : মার্কিন ভিসা নীতির জন্যই কি সেভাবে সরব হচ্ছে না ভারত?

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩ মার্চ : মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাসে ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোলতার মৃত্যু নিয়ে এখনো সেভাবে সরব হতে দেখা যায়ানি ভারতকে। সাধারণত দেখা যায় ভারত এই ধরনের ঘটনায় এতটা স্তিমিত থাকে না। ফলত প্রশ্ন উঠছে, বর্ণবিদ্বেষের জেরে হায়দ্রাবাদের ইঞ্জিনিয়ার শ্রীনিবাসের মৃত্যু নিয়ে ভারত সেভাবে সরব হচ্ছে না কেন?

নয়াদিল্লির এক আমলা সূত্রে জানা গিয়েছে, শ্রীনিবাস কুচিভোতলার মৃত্যুর ঘটনায় দোষির সাজা প্রাপ্তিই ভারতের তরফে বড় দাবি । মার্কিন প্রশাসনের তরফে সেই আশ্বাস পেয়ে গিয়েছে ভারত। তাই আমেরিকার সঙ্গে আর এই ঘটনা নিয়ে ,বক্তব্য- পাল্টা বক্তব্যের খেলায় যেতে চায়না ভারত।

কানসাস হত্যাকাণ্ড : মার্কিন ভিসা নীতির জন্যই কি সেভাবে সরব হচ্ছে না ভারত ?

তবে সূ্ত্রের খবর, মার্কিন অভিবাসন নীতি এবং ট্রাম্পের এইচওয়ান বি ভিসা নীতি নিয়ে নিয়ে রীতিমত চিন্তায় রয়েছে কেন্দ্র। জানা গিয়েছে বিষয়টি নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে আলোচনা করতেই মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হয় ভারতের বিদেশ সচিব এস জয়শঙ্করকে। তাই আর কানসাস হত্যাকাণ্ডের প্রসঙ্গ টেনে মার্কিন প্রশাসনের সঙ্গে ঝামেলার রাস্তায় হাঁটতে চাইছে না ভারত।

ভারত চাইছে যত তাড়াতাড়ি হয় এইচওয়ানবি ভিসা নীতি নিয়ে সমস্যার সমাধান হোক। কারণ এই নীতির সঙ্গে জড়িত রয়েছে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্প সংস্থা এবং তার কর্মীদের ভবিষ্যৎ। ইতিমধ্যেই ভারতীয় প্রধানমন্ত্রী মোদী , আমেরিকায় অবস্থিত দক্ষ ভারতীয় কর্মীদের অবদানের বিষয়টি বিবোচনা করার অনুরোধ জানান ট্রাম্পকে। এছাড়াও কয়েকটি বিষয়ে ট্রাম্পের অনড় অবস্থান দেখে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিকভাবে পা মেপে চলতে চাইছে ভারত। যদিও মার্কিন কংগ্রেসে কানসাস হত্যাকাণ্ডের কথা মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প নিজেই উত্থাপন করায় খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে নায়দিল্লি।

English summary
India's response to the Kansas killing was a rather muted one. Questions arised that why New Delhi is so muted on this issue. According to sources, the reason behind the muted response of India is the H1b Visa policy of Trump administration. There are curbs by the US on H-1B visas is a big concern for India. India in fact heaved a sigh of relief when Trump mentioned the Kansas shooting incident in his first address to the Congress .
Please Wait while comments are loading...