Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গঙ্গা শুধু নদী নয়, বরং আইনত এক 'ব্যক্তি'! বলছে হাইকোর্ট

এবার গঙ্গা নদীকে 'ব্যক্তি' হিসাবে আইনত স্বীকৃতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। এক নজিরবিহীন রায়ে গঙ্গাকে ভারতের প্রথম জীবন্ত সত্ত্বা হিসাবে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট।

Subscribe to Oneindia News

হরিদ্বার, ২০ মার্চ : ভারতীয় সংস্কৃতিতে গঙ্গা নদীকে আমরা দেবী হিসাবে জেনে এসেছি। পুরাণের কাহিনী হোক বা টেলিভিশনে দেবদেবীর গল্পে গঙ্গা নদীকে দেবী হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। এবার গঙ্গা নদীকে 'ব্যক্তি' হিসাবে আইনত স্বীকৃতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। এক নজিরবিহীন রায়ে গঙ্গাকে ভারতের প্রথম জীবন্ত সত্ত্বা হিসাবে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট।

ভারতের অন্যতম দীর্ঘতম নদী গঙ্গা। এই নদীকে ভারতে সবচেয়ে পবিত্র নদী বলে মনে করা হয়, পুরাণেও এর উচ্চমর্যাদা রয়েছে।

এবার গঙ্গা নদীকে 'ব্যক্তি' হিসাবে আইনত স্বীকৃতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। এক নজিরবিহীন রায়ে গঙ্গাকে ভারতের প্রথম জীবন্ত সত্ত্বা হিসাবে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট।

সোমবার হাইকোর্ট কেন্দ্রকে নির্দেশ দেয় গঙ্গা ও যমুনা নদীকে ভারতের জীবন্ত সত্ত্বা বলে স্বীকৃতি দিতে হবে। গঙ্গা পরিষ্কার ও উন্নত রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ গঙ্গা প্রশাসনিক বোর্ড গঠন করারও নির্দেশ দিয়েছে।

এই মাসের শুরুর দিকেই উত্তরাখণ্ড হাইকোর্টে গঙ্গার দূষণ প্রতিরোধ করতে এবং গঙ্গার সাফাই অভিযানে গুরুত্ব দিয়ে কোনও পদক্ষেপ না নেওয়ায় কেন্দ্র ও উত্তরাখণ্ড রাজ্য সরকারের ভর্ৎসনা করেন। মৃতপ্রায় সরস্বতী নদীর জন্য যেভাবে পদক্ষেপ নেওয়া হয়েছে সেই তুলনায় গঙ্গা নদীর জন্য কোনও নির্দিষ্ট ফলপ্রসু পদক্ষেপ নেওয়া হয়নি বলেও অসন্তোষ প্রকাশ করেছিল হাইকোর্ট।

English summary
Ganga is now legally a person! Uttarakhand HC recognizes River Ganga as first living entity of India
Please Wait while comments are loading...