Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জীবিত হওয়ার বিড়ম্বনা : গঙ্গা নদীকে আইনি নোটিশ আদালতের !

Subscribe to Oneindia News

দেরাদুন, ৩০ এপ্রিল: আগেই আইনিভাবে তাঁর জীবিতসত্ত্বা প্রমাণিত হয়েছে। এবার তাই সরাসরি গঙ্গা নদীকে আইনি নোটিশ পাঠালো উত্তরাখণ্ডের আদালত। শুনতে এবাক লাগলেও এই ঘটনাই ঘটেছে আদালতে দায়ের করা এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে।

কয়েকমাস আগেই আইনিভাবে গঙ্গা নদীকে নাগরিক হিসাবে স্বীকৃতি দিয়েছে আদালত। তাই সংবিধানের নিয়ম অনুযায়ী এখন গঙ্গা নদীকেও নোটিশ পাঠানো যাবে। আর সেই নিয়ম মেনেই উত্তরাখণ্ডে গঙ্গা নদীর কাছে গেল আইনি নোটিশ।

গঙ্গা নদীকে আইনি নোটিশ আদালতের !

ঘটনার সূত্রপাত গঙ্গার তীরে এক ধাপা তৈরিকে কেন্দ্র করে। ঋষিকেশে ১০ একর জমির উপর ধাপা তৈরির কাজ চলছে। এই কাজ করা হচ্ছে প্রশাসনের তরফে। প্রকল্পকে ছাড়পত্র দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। তবে এলাকার খড়গমাফ গ্রামের গ্রাম পঞ্চায়েতের প্রশ্ন ,ধাপা যদি গঙ্গার তীরেই হয়, তাহলে আর গঙ্গা সাফাই প্রকল্পের কী দরকরা সরকারের?

এই প্রশ্নকে কেন্দ্র করেই জনস্বার্থ মামলা। তার থেকে শুরু হয় যাবতীয় জটিলতা। আর তার প্রেক্ষিতেই আদালতের বিচারপতিরা নোটিশ পাঠান গঙ্গা নদীকে। পাশপাশি জবাব চাওয়া হয় রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছ থেকেও।

English summary
The Uttarakhand High Court on Friday issued a notice to river Ganga, this came a month after it was declared a living entity. First time in India a river has been served notice.
Please Wait while comments are loading...