Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উত্তরপ্রদেশ নির্বাচন: টিকিট বিতরণ থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, বিজেপির নিয়ন্ত্রণ পুরো RSS-এর হাতে

Subscribe to Oneindia News

লখনউ, ১২ জানুয়ারি : উত্তরপ্রদেশ নির্বাচনে এবার টিকিট বিতরণ থেকে শুরু করে সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া, বিজেপির পরিবর্তে প্রায় গোটা নিয়ন্ত্রণটাই এবার নিজেদের হাতে নিল আরএসএস। উত্তরপ্রদেশ নির্বাচনে এবার আরও বেশি সক্রিয় হচ্ছে সংঘ পরিবার।

আসলে দলীয় সূত্রের খবর, আরএসএস সাধারণ সম্পাদক ডি হোসাবেলে গত মার্চ মাসেই পাটনা থেকে লখনউয়ে এসে ঘাঁটি গেড়েছেন। বিজেপির রাজ্য শাখার কেন্দ্রীয় চরিত্র হয়ে উঠেছে তিনি। বিজেপির রাজ্য সভাপতি কেশব প্রসাদ মৌর্যর চেয়ে রাজ্য রাজনীতিতে বেশি সক্রিয় হয়ে উঠেছেন হোসাবেলে। দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মৌর্যর থেকে হোসাবেলের নিয়ন্ত্রণ অনেক বেসি।

উত্তরপ্রদেশ নির্বাচন: টিকিট বিতরণ থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, বিজেপির নিয়ন্ত্রণ পুরো RSS-এর হাতে

উত্তরপ্রদেশের বিজেপির নির্বাচনী ব্যবস্থাপনার যাবতীয় দায়িত্ব হোসাবেলে নিজের কাঁধে নিয়ে নিয়েছেন। তাঁর অধীনে ৬ সদস্যের একটি দলও রয়েছে য়ারা হোসাবেলেকে কাজে সাহায্য করছেন। আসল কথা হল, উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপি মুখ হলেও পিছন থেকে দড়ি টানছে কিন্তু সংঘ পরিবারই।

দলীয় সূত্রের খবর, নির্বাচনের জন্য পথসভা জনসভার উদ্যোগ নেওয়া থেকে শুরু করে, নির্বাচন সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও রাষ্ট্রসংঘই নিচ্ছে। শুধু তাই নয়, বিজেপির প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকাও নাতি সংঘ পরিবারের সম্মতি পাওয়ার পরই প্রকাশ্যে এসেছে।

বিজেপির নির্বাচন কমিটির এক সদস্যের কথায়, বারাণসীর বিধানসভা আসনগুলি ছাড়া উত্তরপ্রদেশের প্রায় সবকটি আসনে বিজেপির প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে হোসাবেলে ও তাঁর প্রচারক দল মুখ্য ভূমিকা নিয়েছে।

বারাণসী যেহেতু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা আসন তাই এই কেন্দ্রে স্বতন্ত্রভাবে বিশেষ নজর দিচ্ছে বিজেপি। উত্তরপ্রদেশের ১১ ফেব্রুয়ারি থেকে নির্বাচন শুরু হবে। ৭ দফার এই নির্বাচন চলবে ৮ মার্চ পর্যন্ত। উত্তরপ্রদেশ ছাড়া ফেব্রুয়ারি ও মার্চে গোয়া, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং মণিপুরে নির্বাচন হবে।

English summary
Uttar Pradesh Assembly Elections 2017: RSS takes over control from BJP on ticket distribution, other key decisions
Please Wait while comments are loading...