Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সন্ত্রাসবাদীদের প্রধান টার্গেটের মধ্যে প্রথম তিনে ভারত, সামনে এল চাঞ্চল্যকর

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৬ সালে ভারতে যত সন্ত্রাসবাদী হামলা হয়েছে ততোধিক হয়নি পাকিস্তানেও। মৃত ও আহতের সংখ্যায়ও প্রতিবেশী দেশকে ছাপিয়ে গিয়েছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে যে রিপোর্ট পেশ করা হয়েছে সেখানে এমনটাই উল্লেখ করা হয়েছে।

সন্ত্রাসবাদ ও তার জবাব নিয়ে একটি গবেষণার পর এই তথ্য উঠে এসেছে। মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রক জানাচ্ছে, ইরাক ও আফগানিস্তানের পর সন্ত্রাসবাদীদের প্রধান টার্গেটের নাম ভারত। আগে এই জায়গায় নাম ছিল পাকিস্তানের।

সন্ত্রাসবাদীদের প্রধান টার্গেটের মধ্যে প্রথম তিনে ভারত

২০১৬ সালে সারা বিশ্বে ১১, ০৭২টি সন্ত্রাসবাদী হামলা হয়েছে। তার মধ্যে ভারতেই হয়েছে ৯২৭টি হামলা। ২০১৫ সালে যা ছিল ৭৯৮টি তা গতবছরে ১৬ শতাংশ বেড়ে গিয়েছে। এছাড়া জঙ্গি হামলায় মৃতের সংখ্যাও অনেক বেড়েছে। ২০১৫ সালে জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ছিল ২৮৯জন। ২০১৬ সালে তা বেড়ে হয়েছে ৩৩৭জন। এছাড়া আহতের সংখ্যা ২০১৫ সালে ছিল ৫০০জন। ২০১৬ সালে তা বেড়ে হয় ৬৩৬।

এদিকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসাবে পরিচিত পাকিস্তানে জঙ্গি হামলা কমেছে। ২০১৫ সালে যা ছিল ১০১০টি, ২০১৬ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ৭৩৪টিতে।

মার্কিন রিপোর্টে ভারতে ও পাকিস্তানে জঙ্গি হামলার কারণের ব্যাখ্যাও দেওয়া হয়েছে। আফগানিস্তানে পশ্চিমী দেশের কব্জার কারণে জঙ্গিগোষ্ঠীগুলি পাকিস্তানে ঘাঁটি গেড়েছে। সেজন্য সন্ত্রাসবাদের সঙ্গে লড়তে হচ্ছে পাকিস্তানকে। অন্যদিকে পাকিস্তান সীমান্তের ওপার থেকে জঙ্গিরা অনবরত ভারতে হামলা করে চলেছে। বিশেষত জম্মু ও কাশ্মীরে ২০১৬ সালে সীমান্তপার সন্ত্রাস অন্যমাত্রায় চলে গিয়েছে।

সবচেয়ে আশ্চর্যের যে বিষয় উঠে এসেছে তা হল মার্কিন রিপোর্টে আইএসআইএস, তালিবানের পরই মাওবাদীদের সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গি সংগঠন বলে তকমা দেওয়া হয়েছে। আফ্রিকার বোকো হারামের থেকেও এগিয়ে রাখা হয়েছে মাওবাদীদের। রিপোর্ট বলছে, সারা বিশ্বে গতবছরে ৩৩৬টি মাওবাদী হামলা হয়েছে। তাতে ১৭৪জন মারা গিয়েছে, ও ১৪১ জন আহত হয়েছে।

ভারতে যত জঙ্গি হামলা হয়েছে তার মধ্যে অর্ধেকের বেশি হয়েছে মাত্র চারটি রাজ্যে। সেগুলি হল জম্মু ও কাশ্মীর, ছত্তিশগড়, মনিপুর ও ঝাড়খণ্ড। পূর্ব ভারতে মাওবাদীদের উপস্থিতি বিশেষ করে নজরে রয়েছে বলে মার্কিন রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ভারতে ২০১৬ সালে সবচেয়ে বড় সন্ত্রাসবাদী হামলা করেছে মাওবাদীরাই। বিহারে সিআরপিএফের উপরে মাও হামলায় ১৬ জন জওয়ানের মৃত্যু হয়। তবে সারা বিশ্বে যেখানে জঙ্গি হামলা প্রতি মৃতের সংখ্যা ২.৪ জন। সেখানে ভারতে বেশিরভাগ হামলাতেই কারও প্রাণ যায়নি। মৃতের সংখ্যা হামলা প্রতি ০.৪ জন। এমনটাই জানিয়েছে মার্কিন রিপোর্ট।

English summary
US report says, India is the 3rd largest terror target after Iraq and Afghanistan
Please Wait while comments are loading...