Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন্দ্রীয় বাজেটে বাড়তে পারে পরিষেবা কর

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৯ জানুয়ারি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বাজেট পেশের আগে সম্ভাবনার বেশ কিছু দিক উঠে আসছে। তার মধ্যে অন্যতম হল পরিষেবা কর সংক্রান্ত বিষয়।

সূত্রের খবর অনুযায়ী বাজেটে প্রায় ১৬ থেকে ১৮ শতাংশ বাড়তে চলেছে পরিসেবা কর। বর্তমানে অঙ্কের বিচারে তার হার রয়েছে ১৫ শতাংশে। ফলত আকাশপথে ভ্রমণ, রেস্তোরাঁয় খাওয়া দাওয়া, ফোনের বিল সমস্তই হতে চলেছে দামী। জি এসটি বিল আসতে চলার কারণে এই সমস্ত ক্ষেত্রে বাড়তে চলেছে দাম।

কেন্দ্রীয় বাজেটে বাড়তে পারে পরিসেবা কর

জিএসটির ক্ষেত্রে করের যে ধাপ নির্মানের কথা বলা হয়েছে, তার জন্য একটি নির্দিষ্ট লক্ষ্য তৈরি করা হয়েছে। সেই লক্ষ্যে পৌঁছতেই পরিষেবা কর বাড়িয়ে জিনিসের দাম বাড়ানোর মত পদক্ষেপ নিতে চলেছে সরকার।

জিএসটি যার মধ্যে অন্তর্ভুক্ত হয় কেন্দ্র ও রাজ্যের যৌথ পরিষেবা কর, ভ্যাট ও আবগারি শুল্ক। আগামী বছরের জুলাই মাস থেকে তা কার্যকরি হয়ে যাওয়ার কথা। তাই তার আগেই এবছরের কেন্দ্রীয় বাজেটে এই পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলে সূত্রের খবর।

জিএসটির জন্য করের যে ধাপ তৈরি করা হচ্ছে তা হল, ৫, ১২, ১৮, ২৮ শতাংশের। যেখানে কোনও একটি ধাপের কাছে নিয়ে আসা হবে পরিষেবা করকে। গতবারের বাজেটেই অরুণ জেটলি পরিষেবা কর ০.৫ শতাংশ বাড়িয়ে দেন। তবে পরিষেবা কর জিএসটির হার অনুযায়ী ধার্য করা একটি বুদ্ধিদীপ্ত পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই। কারণ যখন 'জাতীয় কর' ধার্য হবে, তখন তার ভার সামলাতে পারবেন সাধারণ ক্রেতারা।

English summary
Finance Minister Arun Jaitley may hike service tax rate to 16-18 per cent from the current 15 per cent in the Budget.The tax slabs decided for the GST are 5, 12, 18 and 28 per cent and taking service tax closer to one of the slabs is a logical move in the Budget, tax experts said.
Please Wait while comments are loading...