Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ সংসদে পেশ হবে সাধারণ বাজেট

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি:দেশের ৮ টি রাজ্যের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ,আজ সংসদে ২০১৭-১৮ অর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি‌। ৯২ বছরের প্রথা ভেঙে এবার একসঙ্গে পেশ হবে সাধারণ বাজেট ও রেল বাজেট। তাছাড়া এবার বাজেট পেশ হচ্ছে এক মাস আগে। অন্যান্যবার বাজেট পেশ হত ফেব্রুয়ারির শেষে।

নোট বাতিলের সিদ্ধান্তের পর মোদী সরকারের এই বাজেটে নজর রয়েছে অর্থনীতিবিদদের। এবারের বাজেটে অর্থমন্ত্রীর কাছ থেকে প্রচুর আশা সাধরণ মানুষের। এর মধ্যে ‌যেমন রয়েছে আয়কর ছাড়া তেমনই রয়েছে গৃহঋণে সুদ কমানোর সম্ভাবনাও। তেমন হলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে মোটা টাকা জমা দেওয়ার কথাও ঘোষণা করতে পারেন জেটলি।

আজ সংসদে পেশ হবে আর্থিক ও রেল বাজেট


সূত্রের খবর অনুযায়ী বাজেটে প্রায় ১৬ থেকে ১৮ শতাংশ বাড়তে চলেছে পরিষেবা কর। বর্তমানে অঙ্কের বিচারে তার হার রয়েছে ১৫ শতাংশে। ফলত আকাশপথে ভ্রমণ, রেস্তোরাঁয় খাওয়া দাওয়া, ফোনের বিল সমস্তই হতে চলেছে দামী। জি এসটি বিল আসতে চলার কারণে এই সমস্ত ক্ষেত্রে বাড়তে চলেছে দাম।

বাজেট অধিবেশনের আগে গতকাল রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁর ভাষণে ভূয়সী প্রশংসা করেন কেন্দ্রীয় নীতির। নোট বাতিলের সিদ্ধান্ত থেকে স্বচ্ছ ভারত অভিযান সমস্ত দিকেই রাষ্ট্রপতি সরকারের নীতিকে দরাজ সার্টিফিকেট দেন। যদিও এই নিয়ে কংগ্রেস-বিজেপি রাজনৈতিক তরজা তুঙ্গে।

English summary
Union Budget 2017 to be presented by Finance Minister Arun Jaitley today
Please Wait while comments are loading...