Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দুটি আলাদা ধরনের নতুন ৫০০ টাকার নোট ঘুরছে বাজারে, ছড়িয়েছে বিভ্রান্তি

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৫ নভেম্বর : নতুন নোট বাজারে এসেছে দু সপ্তাহও হয়নি। এর মধ্যেই নতুন পাঁচশো টাকার নোটের দুটি আলাদা সংষ্করণ বেরিয়ে গিয়েছে বাজারে। আর তা ঘুরছে লোকের হাতে হাতে। তাহলে কি বেরনোর সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে নতুন নোটের জালপর্ব?

#NoteBan এর জের : মাত্র ৫০০ টাকায় বিয়ের অনুষ্ঠান মিটল সুরাটে

কালো টাকা ইস্যু : নোট বাতিলের পরে এবার গচ্ছিত সোনার উপরে হামলায় তৈরি কেন্দ্র!

এই ঘটনা সামনে আসার পরই বিভ্রান্তি ছড়িয়েছে। মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। যে জাল নোট, কালো টাকা ও দুর্নীতি রোধে পুরনো নোট বাতিল করে নতুন নোট ছাপিয়েছে কেন্দ্র, এর ফলে পুরো পরিকল্পনাই ধাক্কা খেয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

দুটি আলাদা ধরনের নতুন ৫০০ টাকার নোট ঘুরছে বাজারে, ছড়িয়েছে বিভ্রান্তি

নতুন নোটের দুটি আলাদা সংস্করণে দেখা যাচ্ছে, গান্ধীজির মুখের একটা আলাদা ছায়া পড়েছে সামনের দিকে। এছাড়া মাথার পিছনের অংশ, এমনকী কানের দিকে অংশেও দুটি করে ছায়া পড়েছে। এছাড়া নোটের একেবারে ধারের দিকে একটি অংশের ছাপাও ঠিক হয়নি। এবং ছাপাও দুটি নোটে দুরকমের হয়েছে। ফলে বিভ্রান্তি তৈরি হওয়া স্বাভাবিক।

ব্যাঙ্কে জমা করা হিসাব বহির্ভূত টাকার ৬০ শতাংশ হারে কর বসাতে চলেছে কেন্দ্র : সূত্র

পুরনো ৫০০ টাকার নোট এখনও ব্যবহার করতে পারবেন এই জায়গাগুলিতে

এই বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাঙ্কের কি বক্তব্য? আরবিআই জানিয়েছে, বর্তমানে নতুন নোটের চাহিদা বিপুল ভাবে তৈরি হয়েছে। সেই চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে যোগান দিতে গিয়েই নতুন নোটে ছাপার সমস্যা হয়েছে।

আরবিআই সকলকে আশ্বস্ত করে জানিয়েছে, আমজনতার ভয়ের কিছু নেই। এই টাকা তারা স্বচ্ছ্বন্দে গ্রহণ করতে পারেন। অথবা চাইলে আরবিআইয়ের যেকোনও শাখায় গিয়ে জমা দিয়ে নতুন টাকা তুলে আনতে পারেন।

জনগণকে ভরসা জুগিয়ে বলা হয়েছে, নতুন নোট জাল করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। পাকিস্তানে এই ধরনের নোট ছাপার মতো পরিকাঠামো এখনও তৈরি হয়নি। এটাও জানানো হয়েছে যে দুই ধরনের নয়, মাত্র এক ধরনের ৫০০ টাকার নোটই ছাপানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত ভারতে মোট ১৫৫.১১ কোটি টাকার জাল নোট উদ্ধার হয়েছে। এর মধ্যে এবছরই উদ্ধার হয়েছে ২৭.৭৯ কোটি টাকা। সবমিলিয়ে মোট ৩১ লক্ষ জাল নোট ভারতে উদ্ধার করা হয়েছে। এবং এর সিংহভাগই বড় মূল্যের নোট।

English summary
Two variants of new Rs 500 note surface, RBI says printing defect due to rush
Please Wait while comments are loading...