Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গেরুয়া হাওয়া আটকাতে কি বিজেডির সঙ্গে হাত মেলাবেন মমতা?

Subscribe to Oneindia News

ভুবনেশ্বর, ১৮ এপ্রিল : আজ মঙ্গলবার ওড়িশায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কর বৈঠকের দিকে তাকিয়ে গোটা রাজনৈতিক মহল। গেরুয়া হাওয়াকে থামাতে দুই রাজ্যে আঞ্চলিক জোট নিয়ে আলোচনা হতে পারে মমতা-পট্টনায়কর। তিনদিন সফরে ওড়িশায় আজ মমতা। তিনি সরকারি অতিথি হিসাবেই থাকবেন বলে ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে।

এদিনের বৈঠকে মমতা ও পট্টনায়কর আলোচনার বিষয়বস্তু কী হতে পারে তা প্রকাশ করা হয়নি। যদিও সূত্রের খবর, বিজেপির চোখ আপাতত রয়েছে ওড়িশা ও বাংলার দিকে। তাই রাজ্যে বিজেপিককে আটকাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস এবং নবীন পট্টনায়কর বিজু জনতা দল তথা বিজেডি আঞ্চলিক জোটের বিষয়ে আলোচনা করতে পারেন।

গেরুয়া হাওয়া আটকাতে কি বিজেডির সঙ্গে হাত মেলাবেন মমতা?

মমতার তিনদিনের ওড়িশা সফরে এছাড়াও একাধিক কর্মসূচি রয়েছে মমতার। রোজভ্যালি কাণ্ডে ধৃত জেলবন্দি সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন মমতা। সুদীপ অসুস্থতার জন্য জেল হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর সঙ্গে দেখা করা ছাড়াও পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দেবেন তৃণমূল সুপ্রিমো।

এছাড়াও ভুবনেশ্বরে জনসভা করবেন মুখ্যমন্ত্রী মমতা। এই জনসভা থেকে বিজেপিকে আক্রমণ এবং ২০১৯ সালে বিজেপি বিরোধি শক্তিকে ভোট দেওয়ার আর্জি জানাবেন মমতা। এছাড়াও রাষ্ট্রপতি নির্বাচন নিয়েও দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর কথা হতে পারে।

মূলত, আগামী জুলাই মাসেই শেষ হবে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সময়সীমা৷ ফলে নতুন রাষ্ট্রপতি বেছে নিতে হবে। বিজেপি চাইছে নিজেদের পছন্দের কাউকে রাষ্ট্রপতি বানাতে। তবে পছন্দের রাষ্ট্রপতি নির্বাচনে প্রয়োজনীয় ভোট শেয়ার থাকছে না বিজেপির৷ মনে করা হচ্ছে, ওড়িশার বিজু জনতা দল বা তামিলনাড়ুর এআইএডিএমকে-র মতো কোনো অ-কংগ্রেসি দলের সঙ্গে সমঝোতা করে সহজেই এই ফারাকটা মিটিয়ে ফেলতে চাইবেন মোদী ও অমিত শাহ।

এক্ষেত্রে বড় ফ্যাক্টর হতে চলেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সেক্ষেত্রে পট্টনায়কর জল বিজেডির কী পদক্ষেপ হতে পারে তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হতে পারে।

English summary
To stop saffron surge, Mamata, Biju to join hands?
Please Wait while comments are loading...