Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জাল জাতি শংসাপত্রতে চাকরি! জেলের সঙ্গে হতে পারে কড়া শাস্তি, কী নির্দেশ শীর্ষ আদালতের

  • Posted By:
Subscribe to Oneindia News

জাল জাতি শংসাপত্র নিয়ে কেউ শিক্ষাক্ষেত্রে ও চাকরির জায়গায় জালিয়াতি করে ধরা পড়লে কঠোর শাস্তির বিধান দিল সুপ্রিম কোর্ট। ধরা পড়লে অভিযুক্তের ডিগ্রি কেড়ে নেওয়া হবে অথবা চাকরি থেকে বের করে দেওয়া হবে। এর পাশাপাশি অন্য শাস্তিও পেতে হবে।

সুপ্রিম কোর্ট বলেছে, জাল উপায়ে জাতি শংসাপত্র দেখিয়ে কেউ চাকরিতে ঢুকলে তিনি কতদিন কাজ করেছেন তা বিবেচ্য হবে না। যখনই ধরা পড়বেন তখনই চাকরি খোয়াতে হবে। তা সে ২০ বছর চাকরি করে থাকলেও শাস্তি পেতেই হবে।

জাল জাতি শংসাপত্রতে চাকরি! জেলের সঙ্গে হতে পারে কড়া শাস্তি

গতমাসেই কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানায়, পিছিয়ে পড়া বর্গের কোনও কর্মচারী জাল জাকি শংসাপত্র দেখিয়ে চাকরিতে ঢুকে ধরা পড়লে বহিঃষ্কৃত হবেন। কেন্দ্র সরকারের বিভিন্ন মন্ত্রকে ও অফিসে যারা এমন শংসাপত্র দেখিয়ে ঢুকেছেন তাদের সম্পর্কে তথ্য সংগ্রহেরও নির্দেশ দেয় কেন্দ্র।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং লোকসভায় জানান, মোট ১৮৩২টি নিয়োগ নিয়ে প্রশ্ন উঠেছে। তার মধ্যে ২৭৬টি ক্ষেত্রে প্রার্থীকে কাজ থেকে বিতাড়িত করা হয়েছে। এছাড়া ৫২১টি ক্ষেত্রে আদালতে মামলা চলছে। বাকী ১০৩৫টি ঘটনায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ বাকী রয়েছে।

কেন্দ্রীয় ফিনান্সিয়াল সার্ভিসেস-এ এমন ১২৯৬টি অভিযোগ রয়েছে। এছাড়া স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ১৫৭টি, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ১৩৫টি, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কে ১১২টি, সিন্ডিকেট ব্যাঙ্কে ১০৩টি ও ৪১টি করে অভিযোগ রয়েছে নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স ও ইউনাইটেড ইন্ডিয়া অ্যাসুরেন্স সংস্থায়।

English summary
Those found using fake caste certificate for education or employment will lose degree, job : Supreme Court
Please Wait while comments are loading...