Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গরমিল দূর করতে দূরপাল্লার ট্রেনে খাবারের দাম ও তালিকা প্রকাশ IRCTC-র

রেলের উদ্দেশ্য একটাই, নিরাপদে ও স্বচ্ছ্বন্দ্যে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া। আর সেজন্য কোনওরকম গোলমাল এড়াতে আইআরসিটিসির তরফে খাবারের নাম ও দাম দিয়ে তালিকা প্রকাশ করা হয়েছে।

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ মার্চ : দূরপাল্লার ট্রেনে সফর করার অভিজ্ঞতা কমবেশি সকলেরই রয়েছে। ট্রেনে যাত্রা করার ক্ষেত্রে নিরাপত্তা যেমন বড় ইস্যু, তেমনই রেলের খাবার নিয়েও নানা সময়ে বহু বিতর্ক হয়েছে। খাবারের মান থেকে শুরু করে দাম এবং পরিচ্ছন্নতা নিয়ে বহু যাত্রী রেলে অভিযোগ জানিয়েছেন।

ফলে এবারের রেল বাজেটে যাত্রী সুরক্ষার পাশাপাশি যাত্রী স্বাচ্ছ্বন্দ্যের বিষয়টিকেও সমগুরুত্ব দেওয়া হয়েছে। রেলের উদ্দেশ্য একটাই, নিরাপদে ও স্বচ্ছ্বন্দ্যে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া। আর সেজন্য কোনওরকম গোলমাল এড়াতে আইআরসিটিসির তরফে খাবারের নাম ও দাম দিয়ে তালিকা প্রকাশ করা হয়েছে।

গরমিল দূর করতে দূরপাল্লার ট্রেনে খাবারের দাম ও তালিকা প্রকাশ IRCTC-র

দূরপাল্লার ট্রেনে রেলযাত্রীরা অনেক সময়ই নিম্নমানের খাবার বেশি দামে খেতে হয় বলে অভিযোগ করেছেন। সেই বিষয়টিকেই মাথায় রেখে এই তালিকা প্রকাশ করেছে রেল। একইসঙ্গে বিল চেয়ে নিতেও আবেদন করেছে রেল। কেটারিং পরিষেবা স্বচ্ছ্বতা আনতেই রেলের এই উদ্যোগ বলে জানা গিয়েছে। কোথাও কোনও গোলমাল দেখলেই সঙ্গে সঙ্গে রেল মন্ত্রকে অভিযোগ জানানোরও পরামর্শ দেওয়া হয়েছে।

তালিকা অনুযায়ী কোন জিনিসের কী দাম রাখা হয়েছে তা নিচে দেওয়া হল।

  • কফি অথবা চা - ৭ টাকা
  • প্যাকেজড পানীয় জল (১ লিটার) - ১৫ টাকা
  • ব্রেকফাস্ট (নিরামিষ) - ৩০ টাকা (২ টুকরো পাঁউরুটি, ১টা মাখনের ছোট স্যাশে, ২টি ভেজ কাটলেট, ১টি সসের স্যাশে)
  • ব্রেকফাস্ট (আমিষ) - ৩৫ টাকা (২ টুকরো পাঁউরুটি, ১টা মাখনের ছোট স্যাশে, ২টি ওমলেট, ১টি সসের স্যাশে)
  • নিরামিষ খাবার (দুপুর/রাত) - ৫০ টাকা (ভাত ১৫০ গ্রাম, ২টো পরোটা অথবা ৪টে রুটি, ডাল ১৫০ গ্রাম, মিক্সড ভেজ সবজি, আচারের স্যাশে, টক দই অথবা মিষ্টি), প্যাকেজড পানীয় জলের গ্লাস ২৫০ মিলি.
  • আমিষ খাবার (দুপুর/রাত) - ৫০ টাকা (ভাত ১৫০ গ্রাম, ২টো পরোটা অথবা ৪টে রুটি, ডাল ১৫০ গ্রাম, ২টি ডিমের তরকারি, আচারের স্যাশে, টক দই অথবা মিষ্টি), প্যাকেজড পানীয় জলের গ্লাস ২৫০ মিলি.

English summary
The rate list of Indian Railways catering service announced by IRCTC
Please Wait while comments are loading...