Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জঙ্গি বুরহান নয় ইনি বিএসএফ নাবিল, খবরের শিরোনামে এখন কাশ্মীরের 'দেশপ্রেমিক' ওয়ানি!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

জম্মু ও কাশ্মীর, ১২ সেপ্টেম্বর : ওয়ানি শুনলেই প্রথম যে নামটা মনে পড়ে তা হল বুরহান। জম্মু কাশ্মীরে পুলিশের গুলিতে মারা যাওয়া ২১ বছরের হিজবুল জঙ্গি বুরহান ওয়ানি। হিংসা ও সন্ত্রাসে পুলিশ ও ভারতের কাছে ত্রাসের কারণ হয়ে উঠেছিল কাশ্মীরের ওয়ানি। সম্প্রতি কাশ্মীরের খবরে আবারও ওয়ানি। তবে এ ওয়ানি না বুরহান না হিজবুল জঙ্গি। ইনি সম্প্রতি বিএসএফ-এ যোগ দেওয়া নাবিল ওয়ানি।

ইঞ্জিনিয়ারিং পাস করার পর যে কোনও ভাল চাকরিতে ঢোকা তার কাছে খুব কঠিন ছিল না। কিন্তু তবুও আরামের চাকরি ছেড়ে দেশের জন্য সীমান্তবাহিনীতে যোগ দেওয়াই নিজের ইচ্ছায় বেছে নিয়েছেন বছর ছাব্বিশের নাবিল আহমেদ ওয়ানি। কিছু ভুল পথে চালিত হওয়া কাশ্মীরি যুবকই যে শুধু 'আজাদি'-র দিকে ঝুঁকেছে তার জলজ্যান্ত উদাহরণ নাবিল।

জঙ্গি বুরহান নয় ইনি বিএসএফ নাবিল, খবরের শিরোনামে এখন কাশ্মীরের 'দেশপ্রেমিক' ওয়ানি!

উত্তপ্ত কাশ্মীরে যেখানে গোটা যুবসমাজকেই সন্ত্রাসের চোখে দেখা হয়, আজাদি-র পাঠ পড়িয়ে যাদের ভুলপথে চালিত করছে মুষ্টিমেয় কিছু স্বার্থবাদী কাশ্মীরি তাদের মধ্যে থেকে নাবিলের সীমান্ত বাহিনীতে যোগ দেওয়ার সিদ্ধান্তে হতচকিত অনেকেই। তাতে অবশ্য পরোয়া নেই নাবিলের।

এক সংবাদ চ্যনেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে নাবিল বলেন, জম্মু ও কাশ্মীরের মানুষের সমস্যা হল তাদের দারিদ্র। আর এই সমস্যার সমাধান সন্ত্রাস নয়, বা পাথর ছুঁড়ে আগুন জ্বালিয়ে হিংসা নয়। এই সমস্যার একমাত্র শিক্ষাই দুর করতে পারে। অস্ত্র ছেড়ে হাতে পেন ধরতে শিখলেই সমস্যা মিটবে কাশ্মীরে।

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গেও দেখা করেছেন নাবিল। উপত্যকার অল্পবয়সী ছেলেমেয়েদের কাছে নাবিল আগামী দিনের উদাহরণ, নাবিল তরুণ সমাজকে অনুপ্রেরণা দেবে বলে মন্তব্য করেন রাজনাথ। নাবিলের সাফল্যে খুশি তাঁর পরিবারও।

English summary
Tale of two Wani: Between militant Burhan and BSF recruit Nabeel, why Kashmir is a geopolitical conflict
Please Wait while comments are loading...