Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উচ্চতা কমছে মাউন্ট এভারেস্টের? নতুন করে করা হবে মাপজোক

  • Posted By:
Subscribe to Oneindia News

খুব শীঘ্রই 'সার্ভে অব ইন্ডিয়া'-র তরফে খুব তাড়াতাড়ি মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে মাপজোক করা হবে। বিজ্ঞানী মহলের একটি অংশ সাম্প্রতিক সময়ে এভারেস্টের উচ্চতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। আর সেজন্যই নতুন করে এভারেস্টের উচ্চতা মাপার কাজ শুরু হবে।

বিজ্ঞানী মহলের এক অংশের ধারণা এভারেস্টের উচ্চতা কমে যাচ্ছে। নেপালে প্রায় দু'বছর আগে যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল তার কারণেই এমনটা হয়েছে বলে অনেকে মনে করছেন। সেজন্য সার্ভে অব ইন্ডিয়ার উদ্যোগে মাপজোক শুরু করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

উচ্চতা কমছে মাউন্ট এভারেস্টের? নতুন করে করা হবে মাপজোক

এমন হলে তা ভবিষ্যতে এভারেস্ট নিয়ে বিজ্ঞানভিত্তিক গবেষণার ক্ষেত্রে দারুণ ভালো কাজ হবে বলে মনে করছেন সার্ভেয়র জেনারেল অব ইন্ডিয়া স্বর্ণ সুব্বা রাও।

তিনি জানিয়েছেন, মাউন্ট এভারেস্টে অভিযাত্রী দল পাঠানো হচ্ছে। ১৮৫৫ সালে এভারেস্টের উচ্চতা নির্ধারণ করা হয়েছিল। সেসময়ে একাধিকবার এর উচ্চতা মাপা হয়েছে। তবে সার্ভে অব ইন্ডিয়ার তরফে যে মাপ দেওয়া হয়েছিল, সেই ২৯০২৮ ফুটকেই সঠিক উচ্চতা বলে ধরা হয়।

তবে এখন নতুন করে এভারেস্টের উচ্চতা মাপা হবে। নেপাল ভূমিকম্পের পরে প্রায় দু'বছর কেটে গিয়েছে। বিজ্ঞানী মহলের অনেকের সংশয় এভারেস্টের উচ্চতা কিছুটা কমে গিয়েছে। এটা যেমন সমীক্ষার একটি কারণ, দ্বিতীয় কারণটি হল, নতুন করে ফের একবার এই নিয়ে কাজ হবে এবং এর ফলে মাটির নিচের প্লেটের গতিবিধি সম্পর্কে নতুন রিপোর্ট হাতে আসবে।

সার্ভেয়র জেনারেল অব ইন্ডিয়া স্বর্ণ সুব্বা রাও আরও জানিয়েছেন যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে সমস্ত ধরনের সম্মতি পাওয়া হয়ে গিয়েছে। নেপালের জেনারেল এর সঙ্গে বৈঠকের পরে আগামী ২ মাসের মধ্যেই একটি দলকে সমীক্ষার জন্য পাঠানো হবে।

গোটা মাপজোক প্রক্রিয়া সারতে একমাস ও তারপরে রিপোর্ট তৈরিতে আরও ১৫ দিন সময় লাগতে পারে বলে জানা গিয়েছে। এরপরই ফের একবার এভারেস্টের নতুন উচ্চতা আমাদের সকলের সামনে আসবে বলে জানানো হয়েছে।

English summary
The Survey of India will soon embark on a project to "re-measure" the height of Mount Everest following doubts expressed by a section of scientific community about the world's highest peak shrinking, after the devastating earthquake that struck Nepal nearly two years ago.
Please Wait while comments are loading...