Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২ সপ্তাহের মধ্যে জবাব তলব কেন্দ্রের, জানুন গবাদি পশু নিয়ে কী বলল সুপ্রিমকোর্ট

  • Published:
  • By: Soumik Bose
Subscribe to Oneindia News

হত্যার উদ্দেশ্যে পশু বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারির কেন্দ্রীয় নির্দেশিকা নিয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারকে নোটিস পাঠাল সুপ্রিমকোর্ট। ২ সপ্তাহের মধ্যে কেন্দ্রকে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি আর কে আগরওয়াল ও এস কে কওলের বেঞ্চ।

গত মাসের ২৬ তারিখ কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, কোনও পশুবাজারে হত্যার উদ্দেশ্যে কোনও পশুর কেনা- বেচা করা যাবে না। এরপরই দেশজুড়ে বিতর্কের ঝড় ওঠে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দেন, এরাজ্যে কেন্দ্রের এই জোর করে চাপানো সিদ্ধান্ত মানা হবে না। মৌলিক অধিকারে হস্তক্ষেপের অভিযোগ তুলে আপত্তি জানিয়েছে অন্যান্য কয়েকটি রাজ্যও।

গবাদি পশু আইন নিয়ে কেন্দ্রের জবাব তলব

এই বিজ্ঞপ্তি জারির দিন দুয়েকের মধ্যই অবশ্য কেন্দ্রীয় নির্দেশিকার ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করে মাদ্রাজ হাইকোর্ট। এরপরই সুপ্রিমকোর্টে এই নির্দেশিকার বিরোধিতা করে দুটি পৃথক পিটিশন জমা পড়ে। বৃহস্পতিবার শুনানি চলাকালীন অতিরিক্ত সলিসিটর জেনারেল কেন্দ্রীয় সরকারের পক্ষে সওয়াল করতে উঠে বলেন, এই নির্দেশিকার উদ্দেশ্য, সারা দেশে গবাদি পশুর বেচা- কেনার ওপর নজর রাখা। জবাবে মামলাকারীদের আইনজীবী বলেন, এই নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকার একদিকে ধর্ম পালনের অধিকারে বাধা দিচ্ছে, অন্যদিকে যাঁরা কসাইখানার সঙ্গে যুক্ত, তাঁদের জীবিকায় আঘাত করছে।

দু'পক্ষের বক্তব্য শোনার পর এই মামলার পরবর্তী শুনানির দিন ১১ জুলাই ধার্য করা হয়েছে। এই সময়ের মধ্যেই কেন্দ্রীয় সরকারকে এবিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

English summary
Supreme Court sought reply from center on cattle trade law within two weeks
Please Wait while comments are loading...