Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিবাহবিচ্ছেদের পর স্ত্রী খোরপোশ হিসাবে পাবেন স্বামীর বেতনের ২৫ শতাংশ: সুপ্রিম কোর্ট

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ এপ্রিল: বিবাহ বিচ্ছেদের পর স্বামীকে তাঁর বেতনের ২৫ শতাংশ খোরপোশ হিসাবে দিতে হবে প্রাক্তন স্ত্রীকে। এই পরিমাণ খরপোশকেই ন্যায্য ও সঠিক বলে মত পোষণা করে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য ,হুগলীর এক বাসিন্দা ও তাঁর প্রাক্তন স্ত্রীর মধ্যে খোরপোশ সংক্রান্ত এক মামলা চলছিল ২০০৩ সাল থেকে। ওই ব্যক্তির প্রতিমাসে আয় ৯২, ৫২৭ টাকা। যে টাকা থেকে ২০ হাজার টাকা তাঁর প্রাক্তন স্ত্রী ও সন্তানের ভরণপোষণের জন্য দেওয়ার নির্দেশ দেয় বিচারপতি আর বানুমথি ও এমএম সন্তানাগৌড়ার বেঞ্চ।

বিবাহবিচ্ছিন্ন স্ত্রী খোরপোশ হিসাবে পাবেন স্বামীর বেতনের ২৫ শতাংশ: সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে ওই ব্যক্তির ও তাঁর স্ত্রীর মধ্যে চলা এই আইনি লড়াই, এর আগে কলকাতা হাইকোর্ট পর্যন্ত গড়ায়। যেখানে ওই ব্যক্তিকে খরপোশ হিসাবে ২৩ হাজার টাকা তাঁর স্ত্রীকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে ,সুপ্রিমকোর্টে মামলা দায়ের হলে, সেই টাকার অঙ্ক ২০ হাজার হিসাবে স্থির করা হয় ।

এই মামলায় দেশের সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়, যেহেতু ওই ব্যক্তি দ্বিতীয়বার বিয়ে করেছেন ও তাঁর একটি সন্তান রয়েছে, তাই এই টাকার অঙ্কের পরিমাণ ২৩ হাজার থেকে ২০ হাজার টাকা করা হয়েছে। প্রসঙ্গত, দেশের সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়েছে, একজন বিবাহবিচ্ছিন্ন মহিলার সামাজিক সম্মান নিয়ে জীবনধারণের জন্য একটি উপযুক্ত পরিমাণ খরপোশ দেওয়া উচিত।

English summary
The Supreme Court has set a benchmark for maintenance to be paid by a husband to his estranged wife, stating that 25% of his net salary might constitute a "just and proper" amount as alimony.
Please Wait while comments are loading...