Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাশ্মীরি পণ্ডিতদের হত্যাকাণ্ড সংক্রান্ত মামলা ফের শুরু করার আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

Subscribe to Oneindia News

১৯৯০ সালে কাশ্মীর উপত্যকা জুড়ে কাশ্মীরি পণ্ডিতদের খুনের ঘটনা সংক্রান্ত মামলা পুণরায় শুরু করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সেই আবেদন সোমবার খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এই ভয়াবহ হত্যাকাণ্ড সংক্রান্ত ২১৫টি মামলাকে ফের একবার চালু করার আবেদন জানানো হয়েছিল সুপ্রিমকোর্টে।

কাশ্মীরি পণ্ডিতদের হত্যাকাণ্ড সংক্রান্ত মামলা ফের শুরু করার আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

কাশ্মীরি সমাজসেবী সংগঠন রুটসের তরফে এই জনস্বার্থ মামলাটি দায়ের করা হয়েছিল। আবেদন খারিজের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে,২৭ বছর আগের ওই ঘটনার বহু প্রমাণ খুঁজে বের করা কঠিন। উল্লেখ্য,আবেদনে কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক ও বিট্টা কারাটের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ বহু কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করেছে তারা।

১৯৯০ সালের ২০ জানুয়ারি , উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের ওপর পাশবিক অত্যাচার করে জঙ্গিরা। যে ঘটনার প্রেক্ষিতে রাতারাতি কাশ্মীরে নিজেদের ভিটে মাটি ছেড়ে চলে যেতে বাধ্য হন তাঁরা। সে সময়ে ঘটনার জেরে অভিযোগের আঙুল ওঠে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের বিরুদ্ধে। সরকারি হিসাব অনুযায়ী প্রায় ৬০ হাজার কাশ্মীরি পণ্ডিত সেই দিন ঘর ছাড়া হন।

English summary
The Supreme Court today rejected a Public Interest Litigation (PIL) seeking investigation into the killing of Kashmiri Pandits in Jammu and Kashmir nearly three decades ago and the prosectuion of Kashmiri separatists accused of the murders and forcing the community out of the Valley.
Please Wait while comments are loading...