Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আধার কার্ড বাধ্যতায় স্থগিতাদেশে না সুপ্রিমকোর্টের, স্বস্তি মিলল কেন্দ্রের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। কেন্দ্রর এই সিদ্ধান্তে সরকারি সুবিধে থেকে কারা বঞ্চিত হচ্ছে সেই তালিকা না পেলে কেন্দ্রীয় সিদ্ধান্ত স্থগিতাদেশ দেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিমকোর্ট।

আধার কার্ড বাধ্যতায় স্থগিতাদেশে না সুপ্রিমকোর্টের, স্বস্তি মিলল কেন্দ্রের

সম্প্রতি কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকা জারি করে জানায়, সমস্ত রকমের সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পেতে হলে আধার কার্ড বাধ্যতামূলক। যার মধ্যে থাকছে স্কলারশিপ, মিড ডে মিল, আন্তর্দেশীয় বিমান যাত্রা, মোবাইল সংযোগ ইত্যাদি। কেন্দ্রের এই নির্দেশিকা নিয়ে বিতর্কের ঝড় ওঠে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কেন্দ্রীয় এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বেশ কয়েকটি মামলাও হয়। এই সিদ্ধান্তে বহু মানুষ সরকারি সুযোগ -সুবিধে থেকে বঞ্চিত হবেন বলে অভিযোগ করা হয়। এমনকী কেন্দ্রীয় নির্দেশিকার ওপর স্থগিতাদেশের আর্জিও জানানো হয়।

আধার কার্ড বাধ্যতায় স্থগিতাদেশে না সুপ্রিমকোর্টের, স্বস্তি মিলল কেন্দ্রের

মঙ্গলবার সুপ্রিমকোর্টের বিচারপতি এ এম খানবিলকর ও নবীন সিনহার অবসরকালীন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। শুনানি শেষে বিচারপতি জানান,কেন্দ্রীয় সিদ্ধান্তে বহু মানুষ সরকারি সুবিধে থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা করেছেন মামলাকারীরা। কিন্তু শুধুমাত্র আশঙ্কার ভিত্তিতে কেন্দ্রীয় সিদ্ধান্তের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা সম্ভব নয় বলে জানিয়েছেন বিচারপতি। সেক্ষেত্রে এই নির্দেশিকার ফলে কারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তার বিস্তারিত তথ্য আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। আপাতত এই মামলায় আর কোনও ব্যাখ্যা বা বিশ্লেষণের প্রয়োজন নেই বলেও আদালত জানিয়ে দিয়েছে। সর্বোচ্চ আদালতের এই পর্যবেক্ষণের ফলে কেন্দ্র যে বেশ কিছুটা স্বস্তি পেল তা বলাই যায়।

English summary
Supreme Court refuses to put stay order on center's decision of making aadhaar mandatory for social benefit scheme. No judgement on the basis of apprehension, says Apex Court
Please Wait while comments are loading...