Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টের নোটিশ কলকাতা হাইকোর্টের বিচারপতিকে

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি : সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জগদীশ সিং খেহর বুধবার অবমাননার অভিযোগ এনে নোটিশ পাঠালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সিএস কারনানকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি মাদ্রাজ হাইকোর্ট ও তার বিচারপতিদের বিরুদ্ধে একেরপর এক অভিযোগ করেছেন।

দায়িত্বে থাকা কোনও বিচারপতির বিরুদ্ধে এই প্রথম এভাবে অবমাননার নোটিশ আনা হয়েছে বলে জানা গিয়েছে।

অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টের নোটিশ কলকাতা হাইকোর্টের বিচারপতিকে

এদিন বুধবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি খেহর কলকাতা হাইকোর্টের বিচারপতি কারনানকে সশরীরে আদালতে হাজির হয়ে জানাতে বলেছেন, কেন তাঁর বিরুদ্ধে অবমাননার অভিযোগে পদক্ষেপ করা হবে না। ততদিন সমস্তরকমের আইনি ও প্রশাসনিক কাজ থেকে বিরত থাকতে হবে তাঁকে।

আগামী ১৩ ফেব্রুয়ারির মধ্যে বিচারপতি কারনানকে এর জবাব দিতে হবে। বিচারপতি খেহরের নেতৃত্বাধীন ৭ সদস্যের বেঞ্চ এই মর্মে নির্দেশ দিয়েছে। বিচারপতি কারনানের হাতে থাকা সমস্ত সরকারি নথিও হাইকোর্টে ইতিমধ্যে জমা করে দিতে বলা হয়েছে।

মাদ্রাজ হাইকোর্ট থেকে বিচারপতি কারনানকে কলকাতা হাইকোর্টে বদলি নিয়ে গোলমালের শুরু। সেজন্য মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিদের বিরুদ্ধে তোপ দেগে সুপ্রিম কোর্টে চিঠি লেখেন কারনান। সেইসময়ই তিনি আদালত অবমাননা করেন বলে অভিযোগ। এমনকী বদলি হলেও মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসাবে পাওয়া বাড়িও তিনি ছাড়েননি।

এদিকে মাদ্রাজ হাইকোর্টে নতুন ১৪জন বিচারপতি নিয়োগ হয়েছে। তাদের থাকার জায়গা চাই। এর পাশাপাশি কারনানের অবমাননাকর মন্তব্যের প্রেক্ষিতে মাদ্রাজ হাইকোর্টের রেজিস্ট্রার বিচারপতি কারনানের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের কাছে আইনি পদক্ষেপ করার ও তাঁকে আইনি কাজ থেকে সরিয়ে নেওয়ার আবেদন করে।

English summary
Supreme Court Chief Justice Jagdish Singh Khehar on Wednesday issued a contempt notice to Calcutta High Court Judge Justice C.S. Karnan for continuously leveling allegations against his Madras High Court counterpart and other judges.
Please Wait while comments are loading...