Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ক্রমাগত ঘটে চলা সুখোই দুর্ঘটনাগুলির নেপথ্যে কী কারণ , দেখে নেওয়া যাক ফোটো ফিচারে

  • Posted By:
Subscribe to Oneindia News

মঙ্গলবার চিন সীমান্তে নিখোঁজ হয় ভারতীয় বায়ু সেনার যুদ্ধবিমান সুখোই। অসমের তেজপুর থেকে ভারতীয় বায়ুসেনার ওই বিমান নিখোঁজ হয় বলে খবর। এদিকে, ইতিমধ্যেই মোট ৭টি ২৪০সুখোইএমকেআই- বিমান নিখোঁজের ঘটনা ঘটেছে দেশে। যা রীতিমত উদ্বেগজনক।

জানা যায় ফ্লাইট টেক অফের পর, মঙ্গলবার সকাল ১১ টা নাগাদ র‌্যাডার ও রেডিওর সঙ্গে সমস্ত সম্পর্ক বিচ্ছিন্ন হয় বিমানটির। নিখোঁজ হওয়ার সময় ওই বিমানে ভারতীয় সেনার একজন ফ্লাইট লেফন্যান্ট ও একজন স্কোয়ার্ডন লিডার ছিলেন। ক্রমাগত সুখোই দুর্ঘটনার মূল কারণ কী ? চোখ বুলিয়ে নেওয়া যাক ঘটনা সংক্রান্ত নানাদিকে।

উধাও হওয়া সুখোই সম্পর্কে তথ্য

উধাও হওয়া সুখোই সম্পর্কে তথ্য

অনেককটি সূত্রের খবর, মঙ্গলবার নিখোঁজ হওয়া সুখোই যুদ্ধবিমানটি অরুণাচলের কামায়েং-এর দিকে চলে গিয়েছে । এখনও পর্যন্ত তার কোনও চিহ্ন মেলেনি। মেলেনি কোনও সিগন্যালও।

 সুখোই সম্পর্কে কয়েকটি তথ্য

সুখোই সম্পর্কে কয়েকটি তথ্য

২৪০ সুখোই ৩০-এমকেআই বিমানগুলিতে একাধিক সমস্যা রয়েছে বলে খবর। ভারতীয় বায়ুসেনার সবচেয়ে দুর্ধষ যুদ্ধবিমান এগুলো। ভারত ইতিমধ্যেই রাশিয়ার কাছ থেকে প্রায় ২৭২টি দুটি আসন যুক্ত সুখোই যুদ্ধ বিমান কিনেছে ১২ বিলিয়ন ডলারে।

সুখোই দুর্ঘটনার নেপথ্যে কী?

সুখোই দুর্ঘটনার নেপথ্যে কী?

ভারতীয় বায়ুসেনার বেশিরভাগ সুখোইতেই রয়েছে ইঞ্জিনের প্রযুক্তিগত সমস্যা। যার কারণেই একের পর এক দুর্ঘটনা ঘটে চলেছে। এখনও পর্যন্ত দেশে ৬৯টি সুখোই দুর্ঘটনার খবর এসেছে। মূলত সুখোইগুলির দেখাভালেও কমতি থেকে যাচ্ছে বলে মত ওয়াকিবাহল মহলের। সঙ্গে বিমানের 'স্পেয়ারে'র অভাবও যুক্ত হয়েছে।

 ভারতীয় বায়ুসেনা কী ভাবছে ?

ভারতীয় বায়ুসেনা কী ভাবছে ?

জানা গিয়েছে ভারতীয় বায়ুসেনা গোটা বিষয়টি নিয়ে পর্যালোচনা করতে চলেছে। কারণ একের পর এক সুখোই ও হেলিকপ্টার দুর্ঘটনার জেরে ভারতীয় সেনা বাহিনীর প্রায় ৮০ জন বায়ুসেনা কর্মীকে হারিয়েছে। যদিও সরকারের তরফে বলা হয়েছে যে সুখোইকে ঘিরে সমস্য়াগুলি আগের থেকে ৫২ শতাংশ কমেছে।

English summary
Tuesday a Sukhoi flown by a squadron leader and flight lieutenant went missing near the China border. The aircraft had taken off from the Tezpur airbase at around 10.30 am. Radar and radio contact was lost at 11.10 am. This incident is worrisome since the IAF has already lost seven of the 240 Sukhoi-30MKIs.
Please Wait while comments are loading...