Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পড়ুয়ারা সাবধান! ভারতের ২৩টি বিশ্ববিদ্যালয়, ২৭৯ টেকনিক্যাল কলেজই ভুয়ো, শীর্ষে দিল্লিই

Subscribe to Oneindia News

নয়াদিল্ল, ২০ মার্চ : শিক্ষা আজকালকার দিনে ব্যবসায় পরিণত হয়েছে। প্রতিনিয়ত নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে। যার মধ্যে একটা বড় অংশই ভুয়ো। আর এই ধরণের ভুয়ো কলেজের তালিকায় সবচেয়ে এদিয়ে নয়াদিল্লি। প্রয়োজনীয় অনুমোদন ছাড়াই রাজধানীতে রমরমিয়ে চলেছে প্রায় ৬৬টি ভুয়ো কলেজ।

দেশে প্রায় ২৭৯টি এমন কলেজ রয়েছে যেখানে ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি বিষয় নিয়ে পড়ানো হয় বা ডিগ্রি দেওয়া হয় তাও প্রয়োজনীয় অনুমোদন ছাড়াই। অর্থাৎ এই ২৭৯টি কলেজকেই এককথায় ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠান বলা যেতেই পারে। এই কলেজগুলির কোনও এক্তিয়ারই নেই ডিগ্রি দেওয়ার অথচ এই ধরণের কলেজগুলি ডিগ্রির শংসাপত্র বা সার্টিফিকেট বিলিয়ে চলেছে অবলীলায়। এই শংসাপত্র এক টুকরো কাগজ ছাড়া আর কিছুই নয়।

পড়ুয়ারা সাবধান! ভারতের ২৩টি বিশ্ববিদ্যালয়, ২৭৯ টেকনিক্যাল কলেজই ভুয়ো, শীর্ষে দিল্লিই

এছাড়াও দেশে ২৩টি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। যার মধ্যে ৭টি রয়েছে দিল্লিতেই। একটি বাৎসকির সমীক্ষায় ইউজিসি এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) এই ধরণের ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চিহ্নিত করে নিজেদের ওয়েবসাইটে একটি তালিকা প্রকাশ করেছে। নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে এই ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানগুলি নিয়ে পড়ুয়াদের সতর্ক করা হয়েছে ওয়েবসাইটে।

তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রেও এই ধরণের ভুয়ো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা নেহাত কম নয়।

এই ধরণের কলেজগুলিতে পড়ুয়ারা যাতে আবেদন না করে তা নিশ্চিত করতে AICTE একটি নোটিশ জারি করে এই ধরণের অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি না হওয়ার আবেদন জানিয়েছে।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে সম্প্রতি রাজ্যসভায় বলেছেন, এই বিষয়ে মন্ত্রকের তরফে রাজ্যসরকারগুলির কাছে লিখিত ভাবে তদন্ত করে দেখতে বলা হয়েছে। এবং প্রয়োজনে এই ভুয়ো শিক্ষাপ্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ জানাতেও বলা হয়েছে।

ভুয়ো বিশ্ববিদ্যালয় ও কারিগরি কলেজেরে তালিকাগুলি ইউজিসির ওয়েবসাইট www.ugc.ac.in এবং AICTE-র ওয়েবসাইট www.aicte-india.org তে পাওয়া যাবে।

English summary
Students, beware: 23 universities, 279 technical institutes in India are fake; Delhi tops list
Please Wait while comments are loading...