Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এসবিআইয়ের সুরক্ষায় এবার ১১ হাজার 'পেলেট গান'

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১০ মার্চ: দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, তাদের দফতরের সুরক্ষার জন্য ১১ হাজার পেলেট গান আনাচ্ছে। এই ব্যাঙ্কের জন্য ১১ হাজার পেলেট গান বানানোর নির্দেশ পেয়েছে কলকাতার ইছাপুর রাইফেল ফ্যাক্টরি।

রাইফেল ফ্যাক্টরিতে ইতিমধ্যেই এই বিশেষ ধরনের বন্দুক বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে। পেলেট গান বানানোর জন্য প্রতিটি বন্দুক পিছু খরচ পড়ছে ৭৫ হাজার টাকা। তিন বছরের মধ্যে এই বরাত পেয়েছে ইছাপুর রাইফেল ফ্যাক্টরি।

এসবিআইয়ের সুরক্ষায় এবার ১১ হাজার 'পেলেট গান'

শুধুমাত্র বৈধ বন্দুক বিক্রেতাদের দ্বারাই এই পেলেট গান বিক্রয় করা হবে। প্রসঙ্গত স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আওতায় ৪৮ হাজার এটিএম ও ১৭ হাজার শাখায় রয়েছে। কোন ব্রাঞ্চে কত গুলি করে পেলেট গান থাকবে তা নির্ভর করবে ব্যাঙ্কের শাখার এলাকার ওপর। পাশপাশি বড় ব্রাঞ্চ গুলির ক্ষেত্রে বেশি পরিমাণ পেলেট গান ধার্য করা হয়েছে।

এদিকে, গত বছর কাশ্মীরে বিক্ষোভকারীদের হঠাতে পেলেট গানের ব্যবহার নিয়ে দেশজুড়ো বিতর্ক তৈরি হয়। সমালোচনা হয় পেলেট গানের খারাপ প্রভাব নিয়েও। কারণ গত বছরেই জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর কাশ্মীর জুড়ে বিক্ষোভ শুরু হয়। সেসময়ে ভারতীয় সেনার পেলেট গানের আঘাতে গুরুতরভাবে আহত হন বহু কাশ্মীরি। পেলেট গানের আঘাতে অন্ধ হয়ে যান অনকেই।

English summary
State Bank of India, India’s largest public sector bank has ordered 11,000 pellet guns to guard its offices across the country. Pellet guns came into controversies after severe injuries were caused to the Kashmiri stone pelters due to the use of the pellet guns. The guns are known to cause severe injuries that may also lead to permanent blindness.
Please Wait while comments are loading...