Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ রথযাত্রা উৎসব, পুরীতে ভক্তদের ঢল, উৎসবের মেজাজে কলকাতাও

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

পুরী/কলকাতা, ৬ জুলাই : আজ রথযাত্রা। রথের কথা বলতেঅ প্রথম যে জায়গাটির নাম মাথায় আসে তাহল পুরী। পুরীর জগন্নাথ মন্দির থেকে আজ মাসির বাড়ি যাত্রা শুরু করবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। আর রথযাত্রাকে ঘিরে পুরীতে আজ লক্ষ লক্ষ মানুষ জড়ো হয়েছেন। দর্শনার্থীদের নিরাপত্তার জন্য যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছে। [(ছবি) পুরীর জগন্নাথ মন্দিরের ১০টি বৈশিষ্ট যা অবিশ্বাস্য কিন্তু সত্যি]

অন্যান্যবারের মতোই রীতি মাফিক সাজানো হয়েছে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার সওয়ারি রথ। প্রতিবারের মতো এবারও বিশেষ ধরনের কাঠ দিয়ে তৈরি হয়েছে তিনটি রথ-জগন্নাথদেবের নন্দীঘোষ, বলভদ্রের তালধ্বজ এবং সুভদ্রার রথ দর্পদলন৷

আজ রথযাত্রা উৎসব, পুরীতে ভক্তদের ঢল, তৈরি কলকাতাও

পুরীতে জনসমুনামী নামবে আর সে জন্যই এই জায়গাটি সন্ত্রাসবাদীদের টার্গেট হওয়ার সম্ভাবনাও প্রবল। আর তাই কড়া নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে ভুবনেশ্বরের এই জেলাকে। দর্শনার্থীদের জন্য অস্থায়ী স্বাস্থ্যশিবির গড়ে তোলা হয়েছে। যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সে দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে।

পুরীর পাশাপাশি কলকাতাও প্রস্তুৎ রথযাত্রা পালন উৎসব পালন করতে। বাজারে ছোট বড় রথের পসড়া নিয়ে বসে পড়েছেন দোকানিরারা। বাড়ির শিশু সদস্যদের জন্য রথ কিনছেন বড়রা। সঙ্গে পাপড়ভাজা, তেলেভাজাও আজ চাই ই চাই।

শহরে আজ ইস্কনের রথযাত্রা দেখতে ভিড় জমবে। ভিড় সামলাতে এবং যে কোনও অপ্রীতিকর ঘটনা আটকাতে তৈরি কলকাতা পুলিশও। কলকাতার পাশাপাশি বাংলার অন্যান্য জেলা ও শহরতলিতেও পালিত হবে রথযাত্রা উৎসব।

English summary
Stage set for annual Rath Yatra in Odisha, Kolkata Charged up too
Please Wait while comments are loading...