Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার রেলের টিকিট বুকিংয়েও লাগবে আধার কার্ড

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ মার্চ : রেলে টিকিট ব্যবস্থাকে আরও স্বচ্ছ্ব করতে আধার কার্ডের উপরে নির্ভর করতে চলেছে রেল মন্ত্রক। এর ফলে একসঙ্গে অনেক টিকিট বুক করা ও অসৎ উপায়ে টিকিট বুকিং করা অনেকটা বন্ধ হবে বলে মনে করা হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে বয়স্ক নাগরিকদের টিকিটে ছাড় পেতে হলে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। এজন্য তিনমাসের পরীক্ষামূলক সময়ও রাখা হয়েছে।

এবার রেলের টিকিট বুকিংয়েও লাগবে আধার কার্ড

২০১৭-১৮ সালের নতুন পরিকল্পনা অনুযায়ী এদিন রেলমন্ত্রী সুরেশ প্রভু ঘোষণা করেছেন, টিকিট বুকিংয়ে আধার কার্ড বাধ্যতামূলক করার পাশাপাশি টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ক্যাশলেস ব্যবস্থাও আমদানি করা হবে। এজন্য ৬ হাজারটি পিওএস মেশিন ও ১ হাজারটি অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন সারা দেশ জুড়ে বসানো হবে।

এর পাশাপাশি ক্যাশলেস পদ্ধতিতে টিকিট বুকিংয়ের জন্য আগামী মে মাসের মধ্যে নতুন অ্যাপও আনা হবে। রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আইআরসিটিসি দিয়ে রেল টিকি্ট বুকিংয়ের সময়ে একবারই আধার নম্বর দিতে হবে।

রেলের নতুন পরিকল্পনা অনুযায়ী নতুন পর্যটন ট্রেন চালু করা হবে। এগুলি দেশের বিভিন্ন পাহাড়ি এলাকায় পর্যকদের নিয়ে যাবে ও ট্রেনের মধ্যেই স্বাচ্ছ্বন্দ্যের নানা ব্যবস্থা থাকবে। অর্থাৎ পর্যটককে আরও আকর্ষণীয় করে রেলের খরচ তুলে আনাই এক্ষেত্রে মূল লক্ষ্য হতে চলেছে।

English summary
The railways will soon move towards Aadhaar-based online ticketing system to prevent touts from blocking a bulk of tickets, end fraudulent bookings and curb cases of impersonation.
Please Wait while comments are loading...