Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের চালকের আসনে ফিরলেন সোনিয়া, রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে একজোট হবে বিরোধীরা?

Subscribe to Oneindia News

পাটনা, ২২ এপ্রিল : বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, বাম শীর্ষ নেতা সীতারাম ইয়েচুরি সংঘবদ্ধ হয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থীর বিরুদ্ধে একজোট হয়ে বিরোধী প্রার্থী দাঁড় করানোর বিষয় ইতিমধ্যেই কথা বলেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। জুলাই মাসে রাষ্ট্রপতি নির্বাচন। এই বিষয়ে একজোট হচ্ছে বিরোধীরা। রাষ্ট্রীয় জনতা দল প্রধান লালুপ্রসাদ যাদবও খুব তাড়াতাড়ি এই একই বিষয়ে আলোচনার জন্য সোনিয়ার সঙ্গে দেখা করবেন বলে জানিয়ে দিয়েছেন।

সূত্রের খবর, নীতিশ কুমার বৈঠকে সোনিয়াকেই এই উদ্যোগের নেতৃত্বে থাকার আহ্বাণ জানিয়েছেন। নীতিশ কুমারের জেডিইউ দলের নেতাদের একাংশের কথায়, কংগ্রেস প্রধান বিরোধী দল হওয়ায় এবং সেই দলের সভানেত্রী সোনিয়া গান্ধী হওয়ায় তাঁকে নেতৃত্ব দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ফের চালকের আসনে ফিরলেন সোনিয়া, রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে একজোট হবে বিরোধীরা?

জল্পনা তুঙ্গে বিরোধীরা একজোট হয়ে ফের একবার প্রণব মুখোপাধ্যায়কেই রাষ্ট্রপতি পদের জন্য মনোনীত করতে চান। কিন্তু রাষ্ট্রপতি ভবন সূত্রের তরফে ইতিমধ্যেই ইঙ্গিত দেওয়া হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদি রাষ্ট্রপতিকে পুনর্মনোনীত করতে চান তবেই একমাত্র তা সম্ভব। এনসিপি প্রধান শরদ পাওয়ারের নামও উঠে আসছে।

সাম্প্রতিক নির্বাচনে বিজেপির একের পর এক বিধানসভা দখলের জেরে ক্রমশ অস্বস্তি বাড়ছে বিরোধী দলগুলির। তারউপর উত্তরপ্রদেশে বিশাল জয়ের পর রাজ্যসভাতেও শক্তি বাড়িয়ে নিয়েছে বিজেপি। আর এর প্রভাব যে ২০১৯ সালের নির্বাচনেও পড়বে তা অজানা নয় বিরোধীদের। তাই বিজেপিকে আটকাটে জোটবদ্ধ হওয়া ছাড়া কোনও উপায় নেই তা হারে হারে টের পেয়েছে ছোট বড় সমস্ত বিরোধী দলগুলিই।

মহাজোটের ফলে বিহারে যেভাবে দমানো গিয়েছে বিজেপিকে সেই ছকেই এবার লোকসভা নির্বাচনের দিকে এগোতে চাইছে বিরোধী দলগুলি। নীতিশকুমার জানিয়েছেন. "নরেন্দ্র মোদীর বিষয় প্রতিক্রিয়া না দিয়ে আমাদের উচিৎ নিজেদের কর্মসূচী তৈরি করা। আমাদের ধর্ম নিরপেক্ষ জোট তৈরি করতে হবে।"

English summary
Sonia Gandhi is back in the driver's seat: Can opposition unite for Prez polls?
Please Wait while comments are loading...