Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্মৃতিতেই আস্থা মোদীর, কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীকে বাড়তি দায়িত্ব

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বিজেপির উপরাষ্ট্রপতি পদপ্রার্থী বেঙ্কাইয়া নাইডুর মনোনয়ন পেশের সঙ্গেই কেন্দ্রীয় ক্যাবিনেটে ছোটখাট রদবদল ঘটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবারই মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন বেঙ্কাইয়া নাইডু। তাঁর হাতে থাকা দুটি মন্ত্রকের দায়িত্ব ভাগ করে দেওয়া হল স্মৃতি ইরানি ও নরেন্দ্র তোমরকে। স্মৃতি পেয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বাড়তি দায়িত্ব, আর নরেন্দ্র তোমরের হাতে এল নগরোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব।

স্মৃতিতেই আস্থা মোদীর, কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীকে বাড়তি দায়িত্ব

মঙ্গলবারই বিজেপি মনোনিত উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করলেন বেঙ্কাইয়া নাইডু। অবশ্য তার আগেই মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন তিনি। কিন্তু তাঁর স্থলাভিষিক্ত কে হবেন, তা নিয়ে জোর জল্পনা চলছিল রাজধানীর রাজনীতিতে। অবশেষে বেঙ্কাইয়া নাইডুর পরিবর্ত হিসেবে স্মৃতি ইরানিকেই বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছরই স্মৃতির হাত থেকে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক কেড়ে নিয়েছিলেন প্রধানমন্ত্রী। তার জায়গায় স্মৃতিকে দেওয়া হয় অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বস্ত্রমন্ত্রক। কিন্তু এবার স্মৃতি ইরানিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে তাঁর ওপরই আস্থা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৮ই অগাস্টই রাজ্যসভায় স্মৃতি ইরানির মেয়াদ শেষ হচ্ছে, তার আগে স্মৃতিকে বাড়তি দায়িত্ব দেওয়া যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

অপরদিকে এতদিন ধরে গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতিরাজ মন্ত্রক সামলাচ্ছিলেন নরেন্দ্র সিং তোমর। এবার তাঁকে নগরোন্নয়ন মন্ত্রকেরও বাড়তি দায়িত্ব দেওয়া হল বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে জানানো হয়েছে । 

আপাততভাবে এই সামান্য় রদবদল ঘটালেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই কেন্দ্রীয় ক্যাবিনেটে বড়সড় রদবদল হবে বলে জানা গিয়েছে। এর আগে গত বছর জুলাই মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হয়েছিল। ১১ অগাস্ট বাদল অধিবেশন শেষ হওয়ার পরই এবিষয়ে ভাবনা-চিন্তা শুরু হবে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে কাজের মূল্যায়ণের ভিত্তিতেই মন্ত্রিসভার রদবদল হতে চলেছে। তবে প্রথমেই যেটা করা হবে তা হল প্রতিরক্ষামন্ত্রকের জন্য একজন পূর্ণমন্ত্রী নিয়োগ করা। মনোহর পার্রিকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে গুরুত্বপূর্ণ এই মন্ত্রকটি সামলাচ্ছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেইসঙ্গে গত মে মাসে অনিল মাধব দাবের মৃত্যুর পর থেকে পরিবেশমন্ত্রকের বাড়তি দায়িত্ব সামলাচ্ছেন হর্ষ বর্ধন। ফলে সেপ্টেম্বরে মন্ত্রিসভার রদবদল হলে প্রতিরক্ষা ও পরিবেশ মন্ত্রকের দিকেই সবার আগে নজর দেবেন প্রধানমন্ত্রী মোদী। 

English summary
After Venkaiya Naidu's resignation, Smriti Irani took additional charge of I&B ministry. Another portfolio of Naidu goes to Narendra Singh Tomar.
Please Wait while comments are loading...