Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে, মুম্বইয়ে পুরভোটের আগে জোট ভাঙল শিব সেনা

Subscribe to Oneindia News

মুম্বই, ১ ফেব্রুয়ারি : ২০ বছরের সঙ্গ এবার কী তবে চিরতরে ভেঙে গেল। আসন্ন মুম্বই পুরভোটে বিজেপির সঙ্গে জোট ভাঙল শিব সেনা। বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। ৬৮তম প্রজাতন্ত্র দিবসে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে ঘোষণা করেন মুম্বইয়ে বিজেপির সঙ্গে জোট ভাঙছে শিব সেনা।

এবার থেকে মুম্বইয়ে নির্বাচনে একাই লড়বে শিবসেনা। যদিও কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন সরকারের সঙ্গে জোট বজায় রাখা হবে কি না তা নিয়ে এদিন কোনও মন্তব্যই করেননি উদ্ধব ঠাকরে। বেশকিছুদিন ধরেই রাজ্যে বিজেপিকে আক্রমণ করতে শুরু করেছিল শিব সেনা। নোট বাতিলের ঘোষণার পর সেই বিরোধিতা এবং আক্রমণ আরও তীব্র হতে শুরু করে।

বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে, মুম্বইয়ে পুরভোটের আগে জোট ভাঙল শিব সেনা

এই প্রসঙ্গে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিশের একটি টুইট বেশ অর্থবহ। শিব সেনাকে যে খোঁচা দিয়েই এই টুইট তা বুঝতে কারোরই অসুবিধা হওয়ার কথা নয়। টুইটে তিনি বলেন, "ক্ষমতা আমাদের একমাত্র লক্ষ্য নয়। বরং উন্নয়নের মাধ্যম। যারা আমাদের সঙ্গে আসতে চান তাদের সঙ্গে নিয়ে চলব, যারা চান না, তাদের ছেড়ে এগিয়ে যাব। পরিবর্তন অনিবার্য।"

মুম্বইতে দলীয় একটি অনুষ্ঠানে অংশ নিয়ে ঠাকরে বলেন, "আমরা ২৫ বছর নষ্ট করেছি। যা আছে সব আমাদের দলের সৈনিকদের জন্য, গেরুয়া পতাকার জন্য এবং বাল ঠাকরের জন্য। আগামী নির্বাচনগুলিতে শিব সেনা কারোর সঙ্গে কোনও জোট করবে না।"

১৯৯৭ সাল থেকে বিজেপি-সেনা যৌথভাবে বৃহন্মুম্বই মিউনিসিপল কর্পোরেশ তথা বিএমসি-র ক্ষমতায় রয়েছে। সেনা অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। কিন্তু ১৯৯৭ সালের ১০৩টি আসন ২০১২-এ এসে কমে দাঁড়িয়েছিল ৭৫-এ। ফলে স্বাভাবিকভাবেই ক্ষমতা হাত থেকে একটু একটু করে ফসকাতে শুরু করেছে।

বিজেপির মহারাষ্ট্রে ২২৭টি পুরসভা আসনের জন্য ১১৪টি আসনে পার্থী দাঁড় করাতে চাইছিল। কিন্তু সেনা চেয়েছিল বিজেপি মাত্র ৬০টি আসনে লড়ুক।

প্রথমে মনে করা হয়েছিল হয়তো ঠাকরে-ফাডনবিশ বৈঠকে এই আসন সমস্যার রফা সূত্র পাওয়া যাবে। কিন্তু ঠাকরের অভিযোহ জোটে আগ্রহীই নয় বিজেপি। সেনা জোটের জন্য এগিয়েছিল শুধুমাত্র হিন্দুত্ব ইস্যুতে। যাতে হিন্দু ভোট দুই দলের মধ্যে ভাগ না হয়ে যায়।

ঠাকরের অভিযোগ বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। উত্তরপ্রদেশ নির্বাচনে হার দিয়েই শুরু হবে বিজেপির পতন। ঠাকরের দাবি, উত্তরপ্রদেশে হারবে বুঝতে পেরেই এখন রাম এবং রাম জন্মভূমির নাম নিয়ে প্রচার শুরু করেছে বিজেপি।

English summary
Shiv Sena says, You stabbed us,calls off Mumbai pact with BJP
Please Wait while comments are loading...