Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

তাঁর অসীম সাহসই বাঁচিয়েছিল ৪৮ জনের প্রাণ, চিনি নিন দেশের এই নায়ককে

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বাসের দিকে ঝাঁকে ঝাঁকে ছুটে আসছিল গুলি। কিন্তু সেই গুলি ভয় পাওয়াতে পারেনি তাঁকে। বাস থামানোর বদলে শক্ত হাতে স্টিয়ারিং ধরে বাসের গতি আরও বাড়িয়ে দিয়েছিলেন তিনি। বাসের ভেতরে তখন চিৎকার করে কাঁদছেন গুলিবিদ্ধ পূণ্যার্থীরা। এভাবেই বেশ কয়েক কিমি দুরে গিয়ে গাড়ি থামে। তিনি শেখ সলিম গফুর। জঙ্গি হামলায় ৮জন পূণ্যার্থীর মৃত্যু হলেও তাঁর সাহসিকতার জন্যই বাকিদের প্রাণ বেঁচে যায়।

[আরও পড়ুন:চেনেন এঁনাকে? জন্মান্ধ শেখর নায়েক হলেন ব্লাইন্ডদের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি ]

তাঁর অসীম সাহসই বাঁচিয়েছিল ৪৮ জনের প্রাণ, চিনি নিন দেশের এই নায়ককে

গত দশই জুলাই ৫৬ জন অমরনাথ যাত্রীদের নিয়ে যাওয়ার সময়ে জঙ্গি হামলার কবলে পড়ে বাসটি। ওইদিন বিকেল ৫টায় শ্রীনগর থেকে বাস নিয়ে বেরিয়েছিলেন সলিম। নিয়ম অনুযায়ী, রাতে পূণ্যার্থীদের নিয়ে বাস চলাচল করার কথা নয়। কিন্তু, মাঝপথে টায়ার ফেটে যায়। সেই টায়ার বদলাতেই প্রায় দেড় ঘণ্টা লেগে যায়। ততক্ষণে উপত্যকায় রাত নেমে এসেছে। টায়ার পাল্টে শ্রীনগর-জম্মু হাইওয়ে ধরে কয়েক মিনিট যেতেই বাস লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। গুলি লেগে বাসের ভেতরেই মৃত্যুর কোলে ঢলে পড়েন কয়েকজন। গুলিবিদ্ধ হন আরও কয়েকজন। কিন্তু এই পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখেছিলেন সলিম। বাস না থামিয়ে স্পিড আরও বাড়িয়ে দেন তিনি। ঘুটঘুটে অন্ধকারের মধ্যেই বেশ কয়েক কিমি গাড়ি চালিয়ে নিয়ে যান তিনি।

[আরও পড়ুন:প্যারালিম্পিকের হাইজাম্পে মারিয়াপ্পন থাঙ্গাভেলুর সোনা দেশকে একলাফে ইতিহাসে পাতায় তুলে দিয়েছে ]

তাঁর অসীম সাহসই বাঁচিয়েছিল ৪৮ জনের প্রাণ, চিনি নিন দেশের এই নায়ককে

সেলিম জানিয়েছেন, জঙ্গিদের উদ্দেশ্য ছিল প্রথমেই চালককে মেরে বাসটি থামানো। কিন্তু জঙ্গিদের গুলি কোনওমতে ডজ করে বাস থামাননি তিনি। আজ তাঁর জন্যই প্রাণে বেঁচে অমরনাথ থেকে ফিরেছেন বাসে থাকা বাকি ৪৮ জন যাত্রী। তাঁদের কাছে তো বটেই, গোটা দেশের কাছেই আজ সলিম হিরো। জম্মু- কাশ্মীর সরকার তাঁর সাহসিকতার জন্য তিন লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছে। সাহসিকতার জন্য কেন্দ্রের কাছে তাঁর নাম মনোনিত করেছে গুজরাত সরকারও। এমনকী তাঁর এই সাহসকে কুর্নিশ জানিয়ে তাঁকে ৫ লক্ষ টাকার পুরস্কার দিয়েছেন সঙ্গীতশিল্পী সোনু নিগমও।

তাঁর অসীম সাহসই বাঁচিয়েছিল ৪৮ জনের প্রাণ, চিনি নিন দেশের এই নায়ককে

একজন মুসলিম হয়ে এতজন হিন্দু পূণ্যার্থীর প্রাণ বাঁচানোয় অবশ্য কোনও কৃতিত্ব দেখছেন না সলিম। দায়িত্ব ও কর্তব্য মনে করেই নিজের কাজ তিনি করেছেন বলে জানিয়েছেন গুজরাতের এই বাসচালক। তবে এতকিছুর মধ্যেও তাঁর আক্ষেপ, সবাইকে বাঁচাতে পারলেন না বলে।

English summary
Sheikh Salim Gafoor is one the hero of country who saved lives of many Amarnath pilgrims during terror attack this year
Please Wait while comments are loading...