Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নৌবাহিনীর গোপন নথি ফাঁসে চাঞ্চল্য, হ্যাকিংয়ের অভিযোগ প্রতিরক্ষামন্ত্রীর

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৪ অগাস্ট : ভারতীয় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ নথি ফাঁস হয়ে যাওয়ায় চিন্তা বাড়ল প্রতিরক্ষা মন্ত্রকের। ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করার লক্ষে অত্যাধুনিক সাবমেরিন বা ডুবোজাহাজ 'স্করপেন' নির্মাণের কাজ চলছিল। তারই প্রযুক্তিগত বিভিন্ন তথ্য একটি ওয়েবসাইটে ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছে। অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্রে এই খবর প্রথম প্রকাশিত হয়।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পার্রিকর এই খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন। তিনি জানান, "২২ হাজার পাতার তথ্য সম্বলিত একটি অনলাইন সংস্করণ প্রকাশ করা হয়েছে। গতকাল রাত ১২ টা নাগাদ এই বিষয়ে আমি খবর পেয়েছিনাম। তখনই বুঝতে পারি এটি হ্যাকিং এর ঘটনা।"

নৌবাহিনীর গোপন নথি ফাঁসে চাঞ্চল্য়, হ্যাকিংয়ের অভিযোগ প্রতিরক্ষামন্ত্রীর

উল্লেখ্য একটি ফরাসি সংস্থা ৩৫০ কোটি মার্কিন ডলারের চুক্তির বিনিময়ে ভারতের হয়ে সাবমেরিন নির্মাণের কাজ করছিল। এই অবস্থায় সাবমেরিন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে যাওয়ায় প্রতিরক্ষা বিভাগের নিরাপত্তার বিষয়টি প্রশ্নের মুখে পড়েছে। এক নৌবাহিনীর কর্তার মতে, ফাঁস হয়ে যে তথ্য প্রকাশিত হয়েছে তাতে খুব একটা চিন্তার কিছু নেই কেননা, সাবমেরিনের যে কর্মপদ্ধতির বিবরণ দেওয়া হয়েছে তা সঠিক নয়।

বিশেষ সূত্রের খবর অনুযায়ী যে অত্যাধুনিক সাবমেরিন স্করপেন নির্মাণের কাজ চলছিল মুম্বই বন্দরে। এই মডেলের সাবমেরিন অন্য সাবমেরিনের তুলনায় অধিক ক্ষমতা সম্পন্ন । এই সাবমেরিন বিশালাকার যুদ্ধজাহাজকে ধ্বংস করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে মনে করা হচ্ছে। তবে কে কিভাবে প্রতিরক্ষা দফতরের এই তথ্য ফাঁস করেছে সেই বিষয়ে তদন্তের পরেই আসল সত্য সামনে আসবে।

English summary
Scorpene submarine data leak, defence minister said its a matter of hacking
Please Wait while comments are loading...