Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সুপ্রিম কোর্টে ব্যাকফুটে কেন্দ্র, আয়কর রিটার্নে আধার বাধ্যতামূলক নয়

  • By: DIBYENDU SAHA
Subscribe to Oneindia News

প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করার সরকারি সিদ্ধান্তে সিলমোহর দিল না সুপ্রিম কোর্ট। তবে, যাঁরা ইতিমধ্যে আধার নম্বর পেয়ে গিয়েছেন তাঁদের আয়কর রিটার্ন দাখিলে তা দিতে হবে। কয়েক মাস আগে কেন্দ্রীয় সরকার সমস্ত প্যান অ্যাকাউন্টে আধার নম্বর সংযোগ করতে ১জুলাই পর্যন্ত সময়সীমা নির্দিষ্ট করে দেয়। সরকার জানিয়েছিল আয়কর রিটার্নে আধার নম্বর বাধ্যতামূলক তাই প্যান অ্যাকাউন্টে তা সংযুক্ত করতে হবে। কিন্তু, কেন্দ্রীয় সরকারের এই নির্দেশের বিরোধিতা শুরু করে মামলা দায়ের হয় শীর্ষ আদালতে।

আধার-আইন প্রথমে ঐচ্ছিক হিসেবেই নেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে ২০১৭-১৮-র কেন্দ্রীয় বাজেটে এবং পরবর্তী সময়ে আইন সংশোধন করে ১৩৯এএ ধারাটি যুক্ত করা হয়। যাতে চলতি বছরের পয়লা জুলাই থেকে আধার নম্বর অথবা নথিভুক্তির নম্বর ইনকাম ট্যাক্স রিটার্নে বাধ্যতামূলক করা হয়।

সুপ্রিম কোর্টে ব্যাকফুটে কেন্দ্র, আয়কর রিটার্নে আধার বাধ্যতামূলক নয়

এর আগে সর্বোচ্চ আদালত অন্তর্বর্তীকালীন আদেশে একমাত্র গণবন্টন ব্যবস্থায় আধার যুক্ত করার কথা জানিয়েছিল। তাই ইনকাম ট্যাক্স রিটার্নের সঙ্গে আধার যুক্ত করার সরকারি নির্দেশনামা বৈধ নয় বলেই সুপ্রিমকোর্টে তার আবেদনে জানান সিপিআই নেতা ভিসওয়াম-সহ একাধিক আবেদনকারীর আইনজীবী। সওয়াল জবাবে তিনি বলেন, দু'হাজার পনেরো সালেই সর্বোচ্চ আদালত আধার কার্ডের ব্যবহারকে ঐচ্ছিক বলে জানিয়েছিল।

তাই প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করার আবশ্যিক ঘোষণা করার সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন তারা। এর আগে মে মাসের চার তারিখ বিচারপতি একে সিক্রি ও বিচারপতি অশোকভূষণ ইনকাম ট্যাক্স আইনের ১৩৯এএ-ধারাকে চ্যালেঞ্জ করে করা আবে়দনের প্রেক্ষিতে তাদের রায়দান স্থগিত রেখেছিলেন।

অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগির তাঁর সওয়ালে বলেন, অনেক ক্ষেত্রেই প্যান কার্ড জাল করে তা জঙ্গিদের হাতে টাকা পৌঁছতে কিংবা কালো টাকার লেনদেনে ব্যবহার করা হচ্ছে। এর পরেই বিচারপতিদ্বয় সরকারি সিদ্ধান্তকে বহাল রাখলেও, এই সিদ্ধান্তে যাতে, কারও গোপনীয়তা রক্ষার অধিকার লঙ্ঘিত না হয় সে ব্যাপারেও সরকারকে নজর রাখতে নির্দেশ দিয়েছেন।

English summary
SC SAYS AADHAR NOT MANDATORY in IT return
Please Wait while comments are loading...