Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের তোপে কেন্দ্র, বৈধতা নির্ণয়ে ৯টি প্রশ্ন আদালতের

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর : এদিন শুক্রবার নোট বাতিল নিয়ে কেন্দ্র সরকারকে কার্যত ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। কবে কেন্দ্র নোট বাতিলের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল এবং এই সিদ্ধান্ত বলবৎ করতে কী পদক্ষেপ করেছে কেন্দ্র তা জানতে চেয়েছে সর্বোচ্চ আদালত।

নোট বাতিল নিয়ে কথা বলতে দিলে সংসদে 'ভূমিকম্প' এনে ছাড়বেন, প্রতিশ্রুতি রাহুল গান্ধীর

#Demonetisation : এই ৬জন গোপনে কাজ সেরেছেন প্রধানমন্ত্রীর বাড়িতে বসে

সুপ্রিম কোর্টের প্রশ্ন, কবে নোট বাতিলের নীতি গ্রহণ করা হল? তা কি গোপন রাখা হয়েছিল? যেখানে সারা দেশে নোট সঙ্কট চলছে তখন কেন জেলা কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিতে পুরনো নোট জমা করার ক্ষমতা দেওয়া হয়নি।

নোট বাতিলের বৈধতা নির্ণয়ে ৯টি প্রশ্ন সুপ্রিম কোর্টের

নোট বাতিলের সিদ্ধান্ত আইনত না বেআইনি তা বিচার করতে ৯টি প্রশ্নমালা তৈরি করেছে আদালত। নোট বাতিলের মূল উদ্দেশ্যে হস্তক্ষেপ না করে কীভাবে সাধারণ মানুষের হয়রানি কমানো যায় সেই বিষয়ে মামলাকারী ও সরকারের পরামর্শ চাওয়া হয়েছে। আগামী শুনানি রয়েছে ১৪ ডিসেম্বর।

এবার প্লাস্টিকের নোট ছাপানো হবে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

সুপ্রিম কোর্টের তিন বিচারপতি এএম খানউইলকর, ডি ওয়াই চন্দ্রচূড় ও ভারতের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের বেঞ্চ মামলাটি শোনে। কেন্দ্রের হয়ে আদালতে দাঁড়ান অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি। সেখানেই কেন্দ্রকে নানা প্রশ্ন করে আদালত।

এর পাশাপাশি ব্যাঙ্ক বা এটিএম মিলিয়ে প্রতি সপ্তাহে ২৪ হাজার টাকার বেশি তোলা যাবে না বলে যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে তার বিরুদ্ধে আদালতের প্রশ্ন, যদি ২৪ হাজার পর্যন্তই ঊর্ধ্বসীমা আপনারা ধার্য করে থাকেন তাহলে কেন ব্যাঙ্ক তা দিতে অস্বীকার করছে।

অভিযোগ উঠেছে, রাজধানী দিল্লির ব্যাঙ্কগুলিতেও নগদ পাওয়া যাচ্ছে না। এছাড়া এটিএমগুলিকেও নতুনরূপে সাজানো হয়নি। এই নিয়েও আদালত কেন্দ্রকে ভর্ৎসনা করে। যার বদলে কেন্দ্র আদালতে জানায়, মানুষের দুর্ভোগ দূর করতে যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে।

সুপ্রিম কোর্টের কাছে নোট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যেমন আবেদন জমা পড়েছে তেমনই এর ফলে সাধারণ মানুষকে গত একমাস ধরে যে হয়রানির শিকার হতে সেই বিষয়টিও আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

আমজনতার হয়রানির কী সুরাহা করেছে কেন্দ্র তা নিয়ে এদিন শুক্রবার শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। সারা দেশের পাশাপাশি বিশেষ করে গ্রামীণ এলাকাগুলিতে কী পদক্ষেপ করেছে কেন্দ্র সেই বিষয়েও খোঁজ নিয়েছে আদালত। নোট বাতিলের আইনি বৈধতা নিয়েই ওঠা প্রশ্নের শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

English summary
SC frames 9 questions to decide on constitutional validity of note ban move
Please Wait while comments are loading...