Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় : ২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাতের অনুমতি

  • Posted By:
Subscribe to Oneindia News

এক ঐতিহাসিক রায়ে বারাসতের ২৬ সপ্তাহের গর্ভবতী মহিলাকে গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। মহিলার ভ্রূণে ত্রুটি থাকার জন্য তাঁকে এই অনুমতি দেওয়া হয়। বিচারক দীপক মিশ্র ও এম খানউইলকারের বেঞ্চ মহিলার পক্ষে রায় দিয়ে , জানিয়েছেন অবিলম্বে যেন তাঁর গর্ভপাতের ব্যবস্থা করা হয়।[আরও পড়ন:গর্ভবতী মহিলারা খুন করতে পারবেন, কোথায় পাশ হল এমন আইন, জেনে নিন]

এর আগে, বিষয়টি খতিয়ে দেখতে কলকাতায় এসএসকেএম হাসপাতালের চিকিৎসকদের নিয়ে ৭ সদস্যের দল গঠিত হয়। ২৩ জুলাই এই দল গঠন করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চ জানায় মহিলার শারীরীক অবস্থার বিষয়ে যেন একটি রিপোর্ট পেশ করা হয়।[আরও পড়ন:গর্ভের সন্তান পুত্র না কন্যা বলে দেবে রক্তচাপ]

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় : ২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাতের অনুমতী

ওই মহিলা ও তাঁর স্বামী সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানায় যে , আদালত যেন মহিলাকে গর্ভপাত করার অনুমতি দেয়। কারণ তা না হলে , মহিলার মৃত্যুর সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, যে সন্তান জন্মাবে তারও বেশ কিছু শারীরীক অক্ষমতা থাকবে বলে আরেকটি মেডিক্যাল রিপোর্টে জানানো হয়।

মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগনেন্সির নিয়ম অনুযায়ী অন্তঃসত্ত্বা হওয়ার ২০ সপ্তাহের মধ্যেই গর্ভপাত করা আইনত সিদ্ধ। আর সেই আইনকেই চ্যালেঞ্জ জানানো হয়েছে মহিলার এই গর্ভপাতের আবেদনের মাধ্যমে। তার প্রেক্ষিতেই এই যুগান্তকারী রায় দেয় আদালত।

English summary
The Supreme Court on Monday allowed a woman from Kolkata to abort her 26-weeks pregnancy, reported news agency PTI. The woman wanted to undergo abortion on grounds of foetus abnormality. The bench of Justice Dipak Misra and M Khanwilkar ruled in favour of the woman and said that the abortion should be carried out ‘forthwith’.
Please Wait while comments are loading...