Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শনিবার স্কুলে ব্যাগ নিয়ে যেতে হবে না, শীঘ্রই নির্দেশ জারি করছে রাজ্য সরকার

উত্তরপ্রদেশে শনিবার দিনগুলিতে কোনও ছাত্রছাত্রীকে স্কুলে ব্যাগ আনতে হবে না। বইয়ের বোঝা বইতে হবে না। বরং পড়াশোনা বাদে অন্য নানা জিনিসে মনসংযোগ করবে পড়ুয়ারা।

Subscribe to Oneindia News

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সরকারি স্কুলগুলিতে শনিবার দিনটিকে ছাত্রছাত্রীদের কাছে আকর্ষণীয় করে তোলার অভিনব উদ্যোগ নিল উত্তরপ্রদেশ সরকার। ঠিক হয়েছে, এইদিনে কোনও ছাত্রছাত্রীকে স্কুলে ব্যাগ আনতে হবে না। বইয়ের বোঝা বইতে হবে না। বরং পড়াশোনা বাদে অন্য নানা জিনিসে মনসংযোগ করবে পড়ুয়ারা।

উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা যিনি আবার রাজ্যের শিক্ষামন্ত্রীও বটে, তিনি চাইছেন, পড়ুয়াদের চরিত্রের সঠিক বিকাশ হোক। একইসঙ্গে শিক্ষক-ছাত্র সুস্থ সম্পর্ক গড়ে উঠুক।

শনিবার স্কুলে ব্যাগ নিয়ে যেতে হবে না, শীঘ্রই নির্দেশ জারি করছে রাজ্য সরকার

উত্তরপ্রদেশের শিক্ষা আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রতিদিন ভারী ব্যাগ স্কুলে নিয়ে এসে পড়ুয়াদের মাথায়, ঘাড়ে, পিঠে, কাঁধে ব্যথা হয়। তাদের অনেকের হাঁটার, বসার ধরন বদলে যায়। একদিন ব্যাগ ছা়ড়া এলে অন্তত সেদিনের মতো বোঝা বহন করার থেকে তাদের মুক্তি দেওয়া যাবে।

সমীক্ষায় দেখা গিয়েছে, বর্তমানে স্কুল পড়ুয়ারা নিজেদের ওজনের ৩০-৪০ শতাংশ ওজনের ব্যাগ বহন করে। অথচ গাইডলাইন অনুযায়ী তার ওজন কখনই শরীরের ওজনের ১০ শতাংশের বেশি হওয়া উচিত নয়। ফলে সেদিক থেকে উত্তরপ্রদেশ সরকারের এই পদক্ষেপ সাধুবাদযোগ্য, তাতে সন্দেহ নেই।

English summary
Saturday to be ‘no bag day’ at Uttar Pradesh govt. schools
Please Wait while comments are loading...