Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাতিল হচ্ছে সার্ক সম্মেলন ! আরও বিড়ম্বনায় পাকিস্তান

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর : ১৯ তম সার্ক সম্মেলন শেষ পর্যন্ত বাতিল হয়ে যাওয়ার সম্ভবনাই প্রকট হচ্ছে। উরির সেনা ক্যাম্পে হামলার প্রতিবাদে ইসলামাবাদে আয়োজিত সার্ক সম্মলনে ভারত অংশ গ্রহণ করবে না তা আগেই জানিয়ে দিয়েছিল। ভারতকে সমর্থন করে আফগানিস্তান, বাংলাদেশ ও ভুটানও জানিয়ে দেয় বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে তারাও এবারের সার্ক সম্মেলনে অংশ গ্রহণ করবে না।

সার্কভুক্ত আটটি দেশের মধ্যে চারটি দেশ যদি অংশ গ্রহণ না করে তাহলে কিভাবে সম্মেলন হবে তাই নিয়েই উঠছে প্রশ্ন। এদিকে সার্ক সম্মেলন বাতিল হওয়ার সম্ভাবনা যত প্রবল হচ্ছে ততই চাপ বাড়ছে পাকিস্তানের উপর।

বাতিল হয়ে যেতে পারে সার্ক সম্মেলন, আরও বিড়ম্বনায় পাকিস্তান

সম্মেলন বাতিল করা হলে তা অনুষ্ঠানিকঙাবে ঘোষনা করতে হয় সার্কের মহাসচিবকে। যদিও বর্তমান সার্ক মহাসচিব অর্জুন বাহাদুরের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোন ঘোষনা প্রকাশ্যে আসেনি।

ইসলামাবাদে আয়োজিত সম্মেলনে ভারতের যোগ না দেওয়ার কারন খুবই স্পষ্ট। এবং সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের এই অবস্থানকে সমর্থন জানিয়েছে আফগানিস্তান, বাংলাদেশ ও ভুটানের মতো দেশগুলি। এরবাইরে বাকি সার্কভুক্ত দেশগুলির অবস্থান এখনও স্পষ্ট নয়।

সার্কের নিয়ম অনুযায়ী যদি একটি দেশও সম্মেলনে অংশগ্রহ করতে না পারে তাহলে সেই সম্মেলন বাতিল হয়ে যাবে। এখন ৪ টি দেশ এই সম্মেলনে অংশ  না  নেওয়ার কথা জানানোর পরে মনে করা হচ্ছে এবারের সার্ক সম্মেলন বাতিল হয়ে যেতে পারে।

English summary
SAARC Summit May Be Postponed
Please Wait while comments are loading...