Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লালু পরিবারের দুর্নীতি নিয়ে বৈঠকে জেডিইউ, বিহারে জোট সরকার কি বিপন্ন

Subscribe to Oneindia News

বিহার রাজনীতিতে জেডিইউ- আরজেডি ভবিষ্যৎ সমীকরণের এক প্রাথমিক খসরা সম্ভবত মঙ্গলবারই উঠে আসতে চলেছে। কারণ আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বীকে নিয়ে সম্ভবত আজই জেডিইউ-এর উচ্চ পর্যায়ের বৈঠকে মুখ খুলতে চলেছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। লালু প্রসাদের ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে ওঠা নানা দুর্নীতির অভিযোগ নিয়ে একেবারেরই সন্তুষ্ট নন নীতিশ। বহুদিন ধরেই আরজেডি থেকে দূরত্ব বাড়াবার চেষ্টা করে চলেছেন তিনি। ফলে, এমন এক রাজনৈতিক প্রেক্ষাপটে আয়োজিত জেডিইউ-এর বৈঠকের দিকে তাকিয়ে জাতীয় রাজনীতিও।

লালু পরিবারের দুর্নীতি নিয়ে বৈঠকে জেডিইউ, বিহারে জোট সরকার কি বিপন্ন

আরজেডি প্রাধান লালুপ্রসাদ যাদব তথা তাঁর পরিবারের একের পর এক সদস্য ক্রমাগত বহু দুর্নীতির মামলায় জড়িয়ে পড়ছেন। আর তা নিয়ে বেশ ক্ষুব্ধ নীতিশ কুমার। কারণ বিহারে এই মুহুর্তে লালুর আরজেডির সঙ্গে গাঁটছড়া বেঁধে সরকার চালাচ্ছে নিতীশ কুমারের জেডিইউ। এই জোট সরকারে নীতিশের মন্ত্রীসভায় উপমুখ্যমন্ত্রী পদে রয়েছেন লালুপুত্র তেজস্বী। আর তেজস্বীকে নিয়ে নিতীশের অস্বস্তি কিছু কম নেই। রেল দুর্নীতি মামলায় জড়িয়ে পড়া তেজস্বীর ইস্তফার দাবি ইতিমধ্যেই তুলেছে বিরোধীরা। তবে আরজেডি তা নস্যাৎ করে দিয়েছে। ফলে এই বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এখন নিতে পারেন একমাত্র বিহারের
মুখ্যমন্ত্রী পদে আসীন নিতীশ কুমারি।

জেডিইউ-র আজকের বৈঠক শুধু বিহারের রাজনৈতিক সমীকরণের জন্যই বিশেষ তাৎপর্যপূর্ণ নয়, বৈঠকে নজর রাখছে দেশের রাজনৈতিক মহলও। এদিকে, এই বৈঠককে পাখীর চোখ হিসাবে দেখছে বিজেপিও। ফলে বৈঠক থেকে যাই বার্তা আসুক তার প্রভাব পড়তে চলেছে জাতীয় রাজনীতিতেও। উল্লেখ্য, আরজেডি-র দুর্নীতি ইস্যুতে নিতীশ সরকারকে বেশ কোণঠাসা করে দিয়েছে বিহার বিজেপি। তার ওপর রাষ্ট্রপতি নির্বাচনের প্রেক্ষিতে বিজেপির দিকে নীতিশের ঝুঁকে যাওয়াকেও রাজনৈতিক অঙ্কের হিসাবেই বিচার করছে গো-বলয়ের রাজনীতি।

এদিকে, জেডিইউ এর তরফে এক বার্তায় বলা হয়েছে , স্বচ্ছতার প্রশ্নে কোনও ভাবেই আপোশের পথে যেতে রাজি নন নীতিশ কুমার। লালুর আরজেডি-কে যে গা থেকে ঝেড়ে ফেলতে চাইছেন নীতিশ , তা এই বার্তা থেকে স্পষ্ট বলে দাবি বিজেপি শিবিরের। ফলে বিহার রাজনীতিতে ফের একবার লালুপ্রসাদ যাদব একঘরে হয়ে যাবেন কী না , সে প্রশ্নের উত্তর এখন লুকিয়ে রয়েছে জেডিইউ এর এই হাইভোল্টেজ বৈঠকে।

English summary
The attention of political circles in Delhi and Bihar is focussed on a meeting of JD(U) legislators and organisation scheduled for Tuesday with Bihar chief minister Nitish Kumar likely to break his silence on corruption cases dogging his ally and RJD boss Lalu Prasad and his family . Tensions have been running high in the alliance since CBI registered an FIR against Lalu, his wife Rabri Devi and son Tejashwi Yadav who is deputy CM in the Bihar government. Opposition BJP has mounted pressure on Kumar to sack Tejashwi and the CM's comments can have a bearing on the alliance with RJD and Congress.
Please Wait while comments are loading...