Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গোপনীয়তার অধিকার রক্ষা নিয়ে সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্টের ৯ বিচারপতির বেঞ্চ

  • Posted By:
Subscribe to Oneindia News

নাগরিকদের গোপনীয়তা রক্ষা করার কি মৌলিক অধিকারের মধ্যে পড়ে, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে সুপ্রিম কোর্টের নয় সদস্যের বিচারপতির বেঞ্চ। এই মুহূর্তে ভারতীয় সংবিধন অথবা অন্য কোনও আইন মোতাবেক গোপনীয়তা রক্ষাকে মৌলিক অধিকার হিসাবে ধরা হয় না।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর, জে চেলামেশ্বর, এসএ ববডে, ডিওয়াই চন্দ্রচূড় ও এস আবদুল নাজিরের বেঞ্চ জানিয়েছে, গোপনীয়তা রক্ষা করা মৌলিক অধিকার কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া আবশ্যক হয়ে পড়েছে। এই বিষয়ে সিদ্ধান্ত নেবে মোট ৯জনের বিচারপতি বেঞ্চ। এই পাঁচজন ছাড়াও তাতে থাকবেন বিচারপতি আরকে আগরওয়াল, আরএফ নরিম্যান, এএম সাপরে ও সঞ্জয় কিষণ কউল।

আধার কার্ডে বায়োমেট্রিক সহ ব্যক্তিগত তথ্য খুব সহজেই সাধারণ মানুষের হাতে চলে যাচ্ছে। এর ফলে নাগরিকদের গোপনীয়তা রক্ষিত হচ্ছে না। সেই নিয়েই সুপ্রিম কোর্টে একেরপর এক পিটিশন জমা পড়ে। আধার কার্ডের ফলে নাগরিকদের ব্যক্তিগত জীবন প্রকাশ্যে এসে পড়ছে। মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে এর মাধ্যমে। এমনটাই অভিযোগ জমা পড়েছে।

কারণ দেখা গিয়েছে, সাম্প্রতিক অতীতে বহু জায়গা থেকে আধারের তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। সেই প্রেক্ষিতে একজন নাগরিকের ব্যক্তিগত জীবন বিপন্ন হতে পারে বলে মনে করছেন অনেকে। সেই মামলা সুপ্রিম কোর্টে উঠলে সর্বোচ্চ আদালত বৃহত্তর বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে স্থির করেছে।

নাগরিকদের গোপনীয়তা রক্ষা নিয়ে মৌলিক অধিকার সংক্রান্ত মামলায় এর আগে ১৯৫৪ সালে এমপি শর্মার আট বিচারপতির বেঞ্চ ও ১৯৬২ সালে খরক সিংয়ের ছয় সদস্যের বেঞ্চ জানিয়েছিল, গোপনীয়তা রক্ষার অধিকার মৌলিক অধিকারের অংশ নয়। ফলে এবার শীর্ষ আদালত আধার ইস্যুর পরে কোনদিকে ঝোঁকে সেটাই এখন দেখার।

English summary
Right to Privacy a fundamental right? 9-judge SC bench will decide
Please Wait while comments are loading...