Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

হোটেল, রেস্তোরাঁয় সার্ভিস চার্জ গ্রাহকের ইচ্ছাসাপেক্ষ, নির্দেশিকা কেন্দ্রের

এবার থেকে হোটেল ও রেস্তোরাঁতে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্যের বিষয়ে সিদ্ধান্ত নেবেন গ্রাহকরাই।

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২১ এপ্রিল : এবার থেকে হোটেল ও রেস্তোরাঁতে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্যের বিষয়ে সিদ্ধান্ত নেবেন গ্রাহকরাই। এবিষয়ে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে একটি বেশ কিছু নির্দেশাবলীও দেওয়া হয়েছে। ফলত এবার থেকে হোটল বা রেস্তোরাঁগুলি সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য নির্ধারণ করতে পারবেনা।

সরকারের তরফে কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান জানিয়েছেন, পরিষেবা মূল্য নিয়ে সরকারের তরফে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। গোটা বিষয়টি সম্পূর্ণভাবে গ্রাহকের ইচ্ছাধিন বলে জানিয়েছেন রাম বিলাস পাসওয়ান।

হোটেল, রেস্তোরাঁয় সার্ভিস চার্জ গ্রাহকের ইচ্ছাসাপেক্ষ, নির্দেশিকা কেন্দ্রের

নির্দেশিকায় বলা হয়েছে, সার্ভিস চার্জের কলামটি ফাঁকা রাখতে হবে, সেটি ভর্তি করবেন রেস্তোরাঁ বা হোটেলে আসা গ্রাহকরা এবং তা বিল মেটানোর সময়ই করতে হবে। যদি এরপরেও কোনও হোটেল, রেস্তোঁরা জোর করে সার্ভিস চার্জ আদায় করে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এতদিন পর্যন্ত সার্ভিস চার্জ নিয়ে বহু অভিযোগ সামনে আসে। তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। উল্লেখ্য,সরকারি এই নতুন নির্দেশিকা খুব শিগিগিরিই রাজ্যগুলিকে পাঠানো হবে কেন্দ্রের তরফে।

English summary
Service charge could no longer be decided by the restaurants or hotels. A couple of months after Centre turned it voluntary for customers, the Union Food Ministry issued specific guidelines, instructing restaurants to not to charge any amount of service charge. The amount of service charge to be paid should be left to the discretion of the customer. There would remain no liability on the customer to pay the additional charge.
Please Wait while comments are loading...