Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার বাজারে আসছে ২০০০ টাকার নোট! কেমন দেখতে? দেখে নিন

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ অক্টোবর : এবার ভারতের রিজার্ভ ব্যাঙ্কের তরফে খুব শীঘ্র বাজারে আনা হচ্ছে ২ হাজার টাকার নোট। জানা গিয়েছে, মাইসোরের একটি মিন্ট কারখানায় এই নোটগুলি ছাপা হয়ে গিয়েছে। এবং তা প্রয়োজনীয় স্থানে নিয়েও যাওয়া হয়েছে। যদিও এখনও এই খবরের সত্যতা কর্ণাটক সরকার অথবা কেউই স্বীকার করেনি। [এবার বাজারে এল 'শূন্য' টাকার নোট!]

তা সত্ত্বেও ২০০০ টাকার নোটের ছবি টুইটার, ফেসবুকের মতো স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। সকলে ছবিতে 'রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ২ হাজার টাকার নোট দেখুন'- এমনটা লিখে শেয়ার করছে। [সাবধান! দশ টাকার কয়েন আপনাকে দেশদ্রোহী বানাতে পারে]

এবার বাজারে আসছে ২০০০ টাকার নোট! কেমন দেখতে? দেখে নিন

জানা গিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক এমনই কয়েকটি 'হাই-ভ্যালু' নোট বাজারে ছাড়ার পরিকল্পনা করেছে। তবে তা নিয়ে আগাম কোনও খবর বাজারে ছড়ানো হয়নি। রিজার্ভ ব্যাঙ্কের পরামর্শ নিয়ে কেন্দ্র এমন নোট ছেপেছে।

রিজার্ভ ব্যাঙ্কের এই মুহূর্তে সবচেয়ে বড় মূল্যের যে দুটি নোট রয়েছে তা যথাক্রমে ৫০০ ও ১ হাজার টাকা মূল্যের। ২০১৪-১৫ সালেও বাজারে যে নতুন নোট ছাড়া হয়েছে তার ৮৬ শতাংশই এই নোট। আর তাছাড়া যেখানে নানা ধরনের অপরাধ এড়াতে 'ক্যাশলেশ ট্রানজাকশন'-এর কথা বলা হচ্ছে সেখানে এমন খবর কতটা সত্য তা সরকারি বিবৃতি না পেলে আঁচ করা সত্য।

এবার বাজারে আসছে ২০০০ টাকার নোট! কেমন দেখতে? দেখে নিন

প্রসঙ্গত, নোট ও কয়েন এই দুটিই আরবিআইয়ের নির্দেশ মেনে ছাপানো বা তৈরি হয়। মধ্যপ্রদেশের দেওয়াস ও মহারাষ্ট্রের নাসিকে এমন দুটি নোট ছাপার কারখানা রয়েছে। এছাড়া কয়েন তৈরি হয় মুম্বই, হায়দ্রাবাদ, কলকাতা ও নয়ডার ইউনিটগুলিতে।

কেমন দেখতে? দেখে নিন
English summary
Reserve Bank Of India(RBI) Rs 2000 Note Photo Going Viral in Social Media
Please Wait while comments are loading...