Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের আগে ব্যাঙ্কে কেমন লেনদেন হয়েছে? হিসাব তলব আয়করের

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৮ জানুয়ারি : পয়লা এপ্রিল থেকে ৯ নভেম্বর ২০১৬ পর্যন্ত কত টাকা নগদে জমা হয়েছে সেই সংক্রান্ত তথ্য ব্যাঙ্কগুলির কাছ থেকে তলব করল কেন্দ্র সরকার। সেভিংস অ্যাকাউন্টে কত টাকা জমা পড়েছে সেই হিসাবই চাওয়া হয়েছে।

এর ফলে নোট বাতিলের ঘোষণার আগে ব্যাঙ্কে কত টাকা জমা পড়েছে তার স্পষ্ট হিসাব পাওয়া যাবে বলে আয়করের তরফে জানানো হয়েছে। এছাড়া যে সমস্ত অ্যাকাউন্টহোল্ডারদের এখনও প্যান নম্বর ব্যাঙ্কে দেওয়া নেই বা ফর্ম ৬০ জমা করা নেই তাদের অবিলম্বে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তা জমা করারও নির্দেশ দিতে ব্যাঙ্কগুলিকে বলে দেওয়া হয়েছে।

নোট বাতিলের আগে ব্যাঙ্কে কেমন লেনদেন হয়েছে? হিসাব তলব আয়করের

আয়কর বিভাগের বিজ্ঞপ্তি অনুযায়ী, ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্ক ও পোস্ট অফিসকে এই বিষয়ে আয়করের কাছে রিপোর্ট পেশ করতে হবে। এর পাশাপাশি সমস্ত ধরনের লেনদেনের হিসাব যথাযথ রাখার বিষয়েও ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। এবং অ্যাকাউন্টের ক্ষেত্রে প্যান নম্বরের গুরুত্বের কথা বারবার মনে করিয়ে দেওয়া হয়েছে।

এর আগে নোট বাতিলের ঘটনার পরে আয়কর দফতর ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছিল, আড়াই লক্ষের বেশি টাকা লেনদেন হলেই তা যেন আয়করকে জানানো হয়। একইসঙ্গে কারেন্ট অ্যাকাউন্টে সাড়ে ১২ লক্ষ টাকার বেশি জমা পড়লে সেটাও জানাতে বলা হয়েছে।

এর পাশাপাশি একদিনে কেউ যদি ৫০ হাজার টাকার বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করেন তাহলেও তার খবর আয়করে পৌঁছে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

English summary
Report cash deposits between April 1 and November 9, 2016, Income Tax Department asks banks
Please Wait while comments are loading...