Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ আত্মপ্রকাশ 'রিলায়েন্স জিও'-র : কীভাবে সিম পাবেন, প্ল্যান বাছবেন, জেনে নিন

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

মুম্বই, ৫ সেপ্টেম্বর : আজ ৫ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে চলেছে মুকেশ আম্বানির স্বপ্নের 'রিলায়েন্স জিও'। গত বৃহস্পতিবার মুম্বইয়ে রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় নিজেদের ৪জি নেটওয়ার্কের ঘোষণা করেন আম্বানি। আগামী ২০১৭ মার্চের মধ্যেই দেশের ৯০ শতাংশ মানুষ এর আওতায় চলে আসবেন। দেশের ১৮ হাজার শহর ও ২ লক্ষ গ্রাম এর আওতায় আসবে বলে জানা গিয়েছে।

রিলায়েন্স জিও থেকে কী কী সুবিধা পাবেন জেনে নিন একনজরে

রিলায়েন্স জিও বাকী সব নেটওয়ার্কের থেকে এগিয়ে থাকবে বলেও দাবি করা হয়েছে সংস্থার পক্ষ্য থেকে। এদিন ৫ সেপ্টেম্বর থেকে এই নেটওয়ার্কের সুবিধা পাওয়া যাবে। এই উদ্যোগকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া-র সঙ্গে জুড়ে দিয়েছেন মুকেশ আম্বানি। এই নেটওয়ার্ক টেলিকম জগতে বিপ্লব আনবে বলেই মনে করা হচ্ছে।

আজ আত্মপ্রকাশ 'রিলায়েন্স জিও'-র : কীভাবে সিম পাবেন? জেনে নিন

এদিন থেকে রিলায়েন্স জিও ব্যবহার করলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তা সমস্তকিছুতে বিনামূল্যে পরিষেবা দেবে। এবং এই প্ল্যান অনুযায়ী দেশের যেকোনও প্রান্তে ফোন করতে পারবেন একেবারে বিনামূল্যে। শুধুমাত্র ইন্টারনেট ডেটা ব্যবহারের জন্য আপনাকে মূল্য দিতে হবে। কীভাবে এর সিম পাবেন, কী প্ল্যান রয়েছে তা জেনে নিন একনজরে।

কীভাবে রিলায়েন্স জিও সিম পাবেন

এদিন থেকেই রিলায়েন্স জিও সিম বাজারে চলে আসবে। সিম নিতে হলে একইভাবে ফটো আইডেন্টিটি প্রুফ নিয়ে যেতে হবে। যদি আপনার আধার কার্ড হয়ে গিয়ে থাকে, তাহলে সেটি নিয়ে গেলেই সবচেয়ে ভালো হবে।

রিলায়েন্স জিও-র কী প্ল্যান রয়েছে

রিলায়েন্স জিও-র সিম দিয়ে ভয়েস কল বা ফোন করতে কোনও টাকা লাগবে না। শুধুমাত্র ডেটা খরচের পয়সা দিতে হবে আপনাকে। মাসিক প্রিপেড শুরু হচ্ছে ১৪৯ টাকা দিয়ে। এছাড়া রিলায়েন্স জিও অ্যাপের বিনামূল্যে ব্যবহার করা যাবে ২০১৭-র ডিসেম্বর পর্যন্ত।

আজ আত্মপ্রকাশ 'রিলায়েন্স জিও'-র : কীভাবে সিম পাবেন? জেনে নিন

এছাড়া রিলায়েন্স জিও-র বেশ কয়েকটি আকর্ষণীয় পোস্ট-পেইড প্ল্যানও বাজারে আনা হয়েছে।

রিলায়েন্স জিও ফোন

রিলায়েন্স জিও শুধুমাত্র ৪জি নেটওয়ার্ক ব্যবহার করছে। ফলে আপনার এখনকার ফোন এতে কাজ করবে না, যদি না তাতে ৪জি সাপোর্ট থাকে। VoLTE সাপোর্ট করলে তবেই আপনি সেই ফোন দিয়ে রিলায়েন্স জিও সিম ব্যবহার করতে পারবেন। অর্থাৎ এই নেটওয়ার্ক ব্যবহার করতে গেলে অবশ্যই আপনাকে এটি সাপোর্ট করে এমন ফোন কিনতে হবে।

মোবাইল নম্বর পোর্টেবিলিটি

এদিন থেকে আপনি আপনার আগের নেটওয়ার্ক এমএনপি বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি-র মাধ্যমে রিলায়েন্স জিও-তে বদলে ফেলতে পাবেন। তবে এখনও যেহেতু জিও নেটওয়ার্ক পুরোপুরি চালু হয়নি তাই এমএনপি ব্যবহার করে বিপদ না বাড়িয়ে আলাদা একটি সিম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করাই বুদ্ধিমানের কাজ।

রিলায়েন্স জিও অ্যাপ অ্যান্ড সার্ভিস

নিজেদের অ্যাপ এবং পরিষেবাকে আরও বেশি করে সামনে আনছে রিলায়েন্স। জিও-নেট অ্যাপ ব্যবহার করে আপনি ভিডিও, মিউজিক সহ একাধিক জিনিস বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। শুধু আপনাকে ডেটা খরচ বহন করতে হবে।

রিলায়েন্স জিওফাই

যারা রিলায়েন্স জিও-র ওয়াইফাই ব্যবহার করতে চাইছেন, তারা আগে জেনে নিন, আপনার বর্তমানের ফোনে ওয়াইফাই আদৌও সাপোর্ট করবে কিনা। এটি ৪জি সার্ভিস এবং এই ডিভাইসে ইন-বিল্ট ওয়াইফাই রাউটার থাকবে এবং ব্যাটারি থাকবে। যার দাম ধরে হয়েছে ১৯৯৯ টাকা। সেটি যাচাই করে নিন। আপনার ফোনে তা না চললে পুরো টাকাটাই নষ্ট হবে। আর নয়তো আপনাকে নতুন করে ফোনের পিছনে বিনিয়োগ করতে হবে।

English summary
Reliance Jio Launch Today -Everything You Need to Know
Please Wait while comments are loading...