Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'লালবাতি' বাতিল ১ মে থেকে, প্রধানমন্ত্রী মোদী বললেন "প্রত্যেক ভারতীয় ভিআইপি"

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ এপ্রিল : আগামী মাস থেকে বাতিল হচ্ছে ভিআইপি গাড়িতে লালবাতির প্রয়োগ। এমনকী লালবাতি থাকবে না রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভারতের মুখ্য বিচারপতির গাড়িতেও। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান কোনও ব্যতিক্রম থাকবে না। শুধুমাত্র জরুরীকালীন পরিষেবা দেওয়া গাড়ি যেমন দমকল, অ্যাম্বুল্যান্স, পুলিশ ভ্যানে থাকতে পারে রঙিন বাতি।

গাড়ি থেকে লালবাতি তুলে দেওয়ায় ভারতের ভিআইপি সংস্কৃতির ইতি ঘটবে বলে সরকারের তরফে ব্যাখ্যা করা হয়েছে।

'লালবাতি' বাতিল ১ মে থেকে, প্রধানমন্ত্রী মোদী বললেন "প্রত্যেক ভারতীয় ভিআইপি"

ভারতের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি কোথাও যাতায়াত তরলে বাতি জ্বলবে কিন্তু তাতেও একাধিক শর্তাবলী প্রযোজ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, "প্রত্যেক ভারতীয়ই বিশেষ গুরুত্বপূর্ণ। প্রত্যেক ভারতীয়ই ভিআইপি"।

সম্প্রতি প্রধানমন্ত্রী ভারতের ভিআইপিদের লালবাতি সংস্কৃতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এর জেরে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ে। গত সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে সাধারণ ট্রাফিক মেনে বিমানবন্দর পৌঁছন। তার জন্য কোনও রাস্তা আটকানো হয়নি।

এরপর গত সপ্তাহেই এই সংক্রান্ত বৈঠক ডাকেন প্রধাবমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে এই লালবাতিকে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী।

ইতিমধ্যেই দুই মুখ্যমন্ত্রী নিজেদের হাড়ি থেকে লাল বাতি সরিয়ে দিয়েছেন। এদের মধ্যে একজন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিশ অন্যজন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

English summary
Red Beacon 'Lal Batti' Banned From May 1, PM Modi Says 'Every Indian Is A VIP'
Please Wait while comments are loading...