Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের ২ মাস পরে চাঞ্চল্যকর বয়ান আরবিআইয়ের

  • Written By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১০ জানুয়ারি : ভারতের রিজার্ভ ব্যাঙ্ক নয়, নোট বাতিলের মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কেন্দ্রের তরফেই। গত ৭ নভেম্বর কেন্দ্র পরামর্শ দেয় ৫০০ ও ১ হাজারে নোট বাতিলের। তারপরের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঐতিহাসিক ঘোষণা করেন।

কেন্দ্রীয় সংসদের অর্থ মন্ত্রকের একটি কমিটিতে ৭ পাতার রিপোর্ট পেশ হয়েছে। সেই কমিটির প্রধানের পদে রয়েছেন কংগ্রেস নেতা বীরাপ্পা মৌলী। সেই কমিটি জানিয়েছে, ৭ নভেম্বর কেন্দ্রের বিজেপি সরকার নোট বাতিল করার আবেদন জানায় আরবিআইয়ের কাছে।

নোট বাতিলের ২ মাস পরে চাঞ্চল্যকর বয়ান আরবিআইয়ের

আবেদনে জানানো হয়, ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করলে তিনটি সমস্য়াকে সমূলে উৎপাটন করা সম্ভব হবে। প্রথমত জাল নোটের কারবার, দ্বিতীয়ত জঙ্গিদের হাতে টাকা পৌঁছনো এবং তৃতীয়ত কালো টাকা বন্ধে নোট বাতিলই হাতিয়ার হতে পারে বলে জানায় কেন্দ্র।

বলা হয়েছে, আবেদনের পরের দিনই আরবিআইয়ের সেন্ট্রাল বোর্ড এই নিয়ে আলোচনায় বসে এবং কেন্দ্রীয় সরকারের ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানায়।

আরবিআইয়ের কাছ থেকে সবুজ সঙ্কেত পাওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসে ও পরবর্তী সিদ্ধান্ত নেয়। যদিও কিছু নেতা সেইসময়ে জানিয়েছিলেন যে আরবিআইয়ের পরামর্শ মেনেই নোট বাতিলের মতো সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

English summary
RBI says it recommended demonetisation of Rs 500, Rs 1,000 notes on government's 'advice'
Please Wait while comments are loading...