Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এটিএম থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা তুলে দিল আরবিআই

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৩০ জানুয়ারি : কারেন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এটিএম পরিষেবা ব্যবহার করে টাকা তোলার ঊর্ধ্বসীমা তুলে দেওয়া হল। তবে সপ্তাহে ২৪ হাজার টাকা তোলার যে ঊর্ধ্বসীমা ছিল তা রেখে দেওয়া হয়েছে। এদিন সোমবার এই মর্মে ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে।

নভেম্বরে নোট বাতিলের ঘোষণার প্রায় তিনমাস পরে এমন পদক্ষেপ করতে চলেছে আরবিআই। ৫০০ ও ১ হাজারের পুরনো নোট বাতিলের পরে এটিএম থেকে টাকা তোলার সীমা ধার্য করে দেওয়া হয়েছিল। সারা দেশে নোটের আকালের কারণেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল আরবিআই।

এটিএম থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা তুলে দিল আরবিআই

আরবিআই জানিয়েছে, কারেন্ট, ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট ও ওভারড্রাফ্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম লাগু হয়েছে। তবে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে পুরনো নিয়মই রয়েছে। এই ধরনের অ্যাকাউন্টে ঊর্ধ্বসীমা তোলা হবে কিনা তা নিয়ে আগামিদিনে জানানো হবে।

প্রসঙ্গত, এর পাশাপাশি ভোট হতে চলা রাজ্যগুলিতে বিভিন্ন দল নির্বিশেষ প্রার্থীদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সীমায় ছাড় দেওয়ার কথা নির্বাচন কমিশন আরবিআইকে জানালেও সেই আবেদন খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এছাড়া এর আগে গত ১ জানুয়ারি এটিএম থেকে টাকা তোলার সীমা বাড়িয়ে ৪৫০০ টাকা করা হয়েছিল। তারপরে গত ১৬ জানুয়ারি তা বাড়িয়ে ১০ হাজার টাকা দৈনিক করা হয়েছিল।

English summary
The Reserve Bank of India announced on Monday the removal of ATM cash withdrawal limits on current bank accounts from February 1 but said caps on savings accounts would continue.
Please Wait while comments are loading...